ভারতের এনআইডিতে বাংলাদেশী শিক্ষার্থীদের ভর্তির সুযোগ

প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৬, ২০:২২

জাগরণীয়া ডেস্ক

ভারতের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইন’-এনআইডিতে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ডিপ্লোমা, স্নাতক এবং স্নাতোক্তর শ্রেণীতে ভর্তি শুরু হয়েছে।

শিল্প, টেক্সটাইল ও তথ্যপ্রযুক্তি বিষয়ক অন্যতম সেরা ভারতীয় এ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটিতে বাংলাদেশী শিক্ষার্থীরাও ভর্তি হতে পারবেন।

বৃহস্পতিবার (০৩ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অধীন এনআইডি একটি স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান। এটি দেশটির একমাত্র ডিজাইন স্কুল, যা ভারতের পার্লামেন্ট প্রণীত আইন অনুযায়ী জাতীয় গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত।

বিজ্ঞপ্তিতে এনআইডির আহমেদাবাদ, বেঙ্গালুরু এবং গান্ধিনগর ক্যাম্পাসে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ব্যাচেলর অব ডিজাইন (বিডিজ) এবং মাস্টার অব ডিজাইন (এমডিজ)শ্রেণীতে বাংলাদেশের শিক্ষার্থীর ভর্তির জন্য আবেদন করতে আহ্বান জানানো হয়েছে।

এছাড়াও বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য এনআইডির নতুন বিজয়াওয়াদা ক্যাম্পাস এবং প্রক্রিয়াধীন আরেক নতুন ক্যাম্পাস কুরুক্ষেত্রে গ্রাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রাম ইন ডিজাই-জিডিপিডিতে শ্রেণীতে ভর্তির সুযোগ থাকার কথাও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

আগ্রহী বাংলাদেশী ভর্তিচ্ছুদের অনলাইনে আবেদন করার জন্য প্রতিষ্ঠানটির ওয়েবসাইট http://admissions.nid.edu এ যোগাযোগ করতে বলা হয়েছে। ভর্তি বিষয়ক আরও সহযোগিতার জন্য [email protected] ইমেইলেও যোগাযোগ করতে বলা হয়েছে।

ভারতীয় হাইকমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আন্তর্জাতিক সময় অনুযায়ী আগামী ২৮ নভেম্বর দুপুর ২টা পর্যন্ত ভর্তি আবেদন করা যাবে। আগামী বছরের ৮ জানুয়ারী সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত বিডিজ, এমডিজ এবং জিডিপিডি শ্রেণীর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত