কোটা সংস্কারের দাবিতে উত্তাল ঢাবিসহ সারাদেশ

প্রকাশ : ০৯ এপ্রিল ২০১৮, ১৪:১৯

জাগরণীয়া ডেস্ক

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে সারাদেশে ছড়িয়ে পড়েছে। আন্দোলনকারীরা কোটার সংস্কারের পাশাপাশি ঢাকায় শিক্ষার্থীদের ওপর হামলারও বিচার দাবি করছেন।

টিএসসিতে আন্দোলনকারীরা অবস্থান নেয়ায় শাহবাগ-টিএসসি সড়ক বন্ধ রয়েছে। ৯ এপ্রিল (সোমবার) দুপুরের দিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা ব্যারিকেড দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনের রাস্তা বন্ধ করে দিয়েছেন। এর ফলে টিএসসি হয়ে বাম দিকে বাংলা একাডেমি-দোয়েল চত্বর, ডান দিকে নীলক্ষেত-নিউমার্কেট এবং সোজা শহীদ মিনার ও পলাশীর দিকে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

এর আগে বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেবির সামনে সংবাদ সম্মেলন করেন আন্দোলনকারীরা। সংবাদ সম্মেলনে কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়ক রাশেদ খান বলেন, আন্দোলনে হামলাকারী পুলিশদের বিচার ও গ্রেফতার শিক্ষার্থীদের মুক্তি না দিলে বিকেল থেকে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। তিনি আরও বলেন, আন্দোলনকারীদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত সারাদেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের ধর্মঘট চলবে 

এদিকে, সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে সকালে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় প্রশাসন অনুরোধ করেও অবরোধ করেও ব্যর্থ হয়। পরে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এর কিছুক্ষণ পরেই শিক্ষার্থীরা ফের অবরোধ করে। সর্বশেষ তথ্য অনুযায়ি, শিক্ষার্থী ও পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ায় অন্তত ৩০ জন আহত হয়েছেন।

ঢাকার বাইরে আন্দোলন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

কোটা সংস্কার ও ঢাকায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ক্লাস বর্জন করেছে শিক্ষার্থীরা। ক্যাম্পাসে কর্মসূচির পাশাপাশি বন্দরনগরীর ষোলশহরে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ এর ব্যানারে ধর্মঘট পালন করছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। একই দাবিতে ক্লাস বর্জন করে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। অনির্দিষ্টকালেরর জন্য ক্লাস বর্জন করারও ঘোষণা দিয়ে আন্দোলন করছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত