রাবি’র সমাবর্তন আবার স্থগিত

প্রকাশ : ১৩ মার্চ ২০১৮, ১৯:০৩

জাগরণীয়া ডেস্ক

শিক্ষামন্ত্রীর অসুস্থতায় আবারও স্থগিত করা হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দশম সমাবর্তন।

১৩ মার্চ (মঙ্গলবার) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকার এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, শিক্ষামন্ত্রী অসুস্থ থাকার কারণে ২৪ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া দশম সমাবর্তন আপাতত এটা স্থগিত রাখা হয়েছে।  পরবর্তীতে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদের সাথে আলোচনা করে তারিখ জানানো হবে।

রাবির দশম সমাবর্তনে শিক্ষামন্ত্রীর কাছে থেকে সমাবর্তনে গ্র্যাজুয়েটরা শিক্ষামন্ত্রীর হাত থেকে সনদ নিতে আপত্তি জানিয়েছেন।  কিন্তু শিক্ষার্থীদের মতামত উপেক্ষা করেই সমাবর্তন আয়োজনের কাজ চালিয়ে যাচ্ছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রাষ্ট্রপতি আবদুল হামিদ সমাবর্তনে উপস্থিত হতে অপারগতা প্রকাশ করে শিক্ষামন্ত্রীকে সভাপতিত্ব করার দায়িত্ব দেন। এরপর থেকেই শিক্ষার্থীরা আপত্তি জানিয়ে আসছেন। তাদের দাবি, এবারের সমাবর্তনে রাজশাহী বিশ্ববিদ্যালয় অধ্যাদেশকে উপেক্ষা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩-এর ১০(১) ধারায় বলা আছে, রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে সমাবর্তনে সভাপতিত্ব করবেন।  তার অনুপস্থিতিতে উপাচার্য সমাবর্তনে সভাপতিত্ব করবেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর সূত্রে জানা যায়, ২০১৬ সালের ৩ নভেম্বর থেকে দশম সমাবর্তনের নিবন্ধন শুরু হয়ে চলে ১০ ডিসেম্বর পর্যন্ত। ২০১১-২০১৪ সাল পর্যন্ত পিএইচডি, এমফিল, স্নাতকোত্তর, এমবিবিএস, বিডিএস ও ডিভিএম ডিগ্রী অর্জনকারীরা এ সমাবর্তনে নিবন্ধনের সুযোগ পান।

নিবন্ধন শেষে সমাবর্তনের সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয় ২০১৭ সালের ২৪ জানুয়ারি।  তখন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে ছিলেন অধ্যাপক মিজানউদ্দিন। কিন্তু সমাবর্তনে রাষ্ট্রপতির থাকার সময় ও সমাবর্তন বক্তা নিয়ে জটিলতায় পড়ে তৎকালীন প্রশাসন। ওই বছরেও ঝুলে থাকে দশম সমাবর্তন।

২০১৭ সালের ৭ মে বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান দায়িত্ব পাওয়ার পর সমাবর্তন আয়োজনের কার্যক্রম পুনরায় শুরু করা হয়। গত ২৩ জানুয়ারি সমাবর্তনের রেজিস্ট্রেশন সময়সীমা আরেক দফা বাড়িয়ে ৩১ জানুয়ারি করা হয়। এতে মোট ৬ হাজার ৯ জন  রেজিস্ট্রেশন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত