চলে গেলেন সুরমা ঘটক

প্রকাশ : ০৮ মে ২০১৮, ১৯:৫৪

জাগরণীয়া ডেস্ক

প্রয়াত হলেন খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক ঋত্বিক ঘটকের স্ত্রী সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুরমা ঘটক। গত ৭ মে (সোমবার) স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

গত ২৬ এপ্রিল শারীরিক অসুস্থতার কারণে পশ্চিমবঙ্গের বাঙুর হাসপাতালের আইসিসিইউ-তে ভর্তি ছিলেন সুরমা। অবস্থার অবনতি হওয়াতে তাকে পরে ভেন্টিলেশনে রাখা হয়।  রাত ১২টা ১৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ৮ মে (মঙ্গলবার) সকালে কেওড়াতলা মহাশ্মশানে এই মহান শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হয়। প্রয়াত শিল্পীকে শ্রদ্ধা জানাতে এসময় উপস্থিত ছিলেন মন্ত্রী ববি হাকিম-সহ গণ্যমান্য ব্যক্তিগণ।

সুরমা ঘটলের মৃত্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে চলচ্চিত্র ব্যক্তিত্বরা শোক জানিয়েছেন। এক টুইট বার্তায় মমতা লিখেছেন, চলচ্চিত্র পরিচালক ঋত্বিক ঘটকের পত্নী সুরমা ঘটকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি। তার পরিবার ও বন্ধুদের প্রতি আমার সমবেদনা।

উল্লেখ্য, ১৯২৬-এর ১৪ নভেম্বর সুরমা দেবী জন্মগ্রহণ করেন। কমিউনিস্ট পার্টির সদস্য ছিলেন। শিলং-এ জেলও খাটতে হয়েছে তাকে। লিখেছেন বেশ কিছু বই।  ‘শিলং জেলের ডায়েরি’, ‘পদ্মা থেকে তিতাস’, ‘ঋত্বিক’ পাঠকদের শ্রদ্ধা আদায় করে নিয়েছে। 

জানা গেছে, দীর্ঘদিন শিলংয়ে নিজের বাপের বাড়িতে কাটিয়েছেন সুরমা ঘটক। ঋত্বিক ঘটক ও সুরমার সংসারে ছিল তিন সন্তান। তারা হলেন ঋতবান, সংহিতা এবং শুচিস্মিতা। এখন শুধু ছেলে ঋতবান বেঁচে আছেন। যিনি মানসিকভাবে অসুস্থ। কন্যা শুচিস্মিতার মৃত্যু হয়েছে ২০০৯ সালে। প্রায় ১ অছর আগে মারা গেছেন অপর কন্যা সংহিতা। সুরমা ঘটকের মৃত্যুর মধ্য দিয়ে বলা যায়, একটি ঋত্বিক ঘরানার পরিসমাপ্তি ঘটলো। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত