সময়কে বন্দি করার সিনেমা ‘উমা’

প্রকাশ : ২৯ মার্চ ২০১৮, ২৩:০৩

জাগরণীয়া ডেস্ক

সাত বছরের এক অসুস্থ কানাডিয়ান ছেলে ইভান, ফুরিয়ে আসছে যার আয়ু। ক্রিসমাস পর্যন্ত বেঁচে থাকবে কীনা তার নিশ্চয়তা নেই। তাই অসুস্থ ছেলের শেষ ইচ্ছে পূরণে সময়কে বেঁধে ফেলেন বাবা। পুরো শহরকে ক্রিসমাসের সাজে সজ্জিত করে তোলেন। ছেলের মুখে ফুটে উঠে আনন্দের হাসি। ২০১৫ সালে ইভান পরিচিত হয়, ‘দ্য বয় হু মুভড ক্রিস্টমাস’নামে।

সোশ্যাল মিডিয়ায় সত্য এ গল্পটি যখন ছড়িয়ে পড়ে তখন আবেগে আপ্লুত হন অনেকেই। সেই কাহিনীকে নিয়েই এবার চলচ্চিত্র নির্মাণ করেছেন কলকাতার সৃজিত মুখোপাধ্যায়। চলচ্চিত্রের নাম  ‘উমা’, শিশু ইভানের মত যার সময় ফুরিয়ে আসছে। খ্রিস্টমাসের জায়গায় এখানে দুর্গাপুজা। আর তাই সময়ের আগেই দূর্গাপুজার সাজে সজ্জিত হলো কলকাতা। মেয়েকে শেষ আনন্দটুকু দিতে দুর্গাপূজা ডেকে আনলেন বাবা। মেয়ে ও বাবার জীবনের এই আবেগঘন সম্পর্কের চলচ্চিত্র ‘উমা’।

কলকাতায় ছবিটি মুক্তির তারিখ এখনো ঠিক হয়নি। তবে এরই মধ্যে নিউ ইয়র্ক ইন্ডিয়ান ফেস্টিভ্যাল, লন্ডন ইন্ডিয়ান ফেস্টিভ্যাল, ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব আলবেরতা- এ ৩টি উৎসবের জন্য মনোনীত হয়েছে ‘উমা’। ছবিতে বাবা রুদ্র চরিত্রে অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত এবং মেয়ে সারার চরিত্রে দেখা যাবে যিশুরই নিজের মেয়ে সারা সেনগুপ্ত। গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং দেবকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত