এসো পা বাড়াই (৩১ তম পর্ব)

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৭, ২১:২৩

"মানুষের জীবনকে প্রভাবিত করে এমন সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রে পুরুষের সাথে সাথে নারীদের অংশগ্রহণ সীমিত, কিন্তু কেন? ফেসবুক এর চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ (Sheryl Sandberg) এর বই 'Lean In'- এ তিনি দেখিয়েছেন এ সমস্যার মূলে কি, কিভাবে নারীরা নেতৃত্ব অর্জন করতে পারে, তার পূর্ণ ক্ষমতার ব্যবহার করতে পারে। তার নিজের জীবন এবং পাশ্চাত্যের প্রেক্ষাপটে রচিত হলেও সারা পৃথিবীর নানা পরিসংখ্যান আর গবেষণার রেফারেন্স দিয়ে তিনি এই বইকে সমৃদ্ধ করেছেন সমস্ত মানব জাতির জন্য। আমার আন্তরিক ইচ্ছা বাংলাদেশের মানুষও এই বই পড়ে উপকৃত হোক। সেই ইচ্ছা থেকেই অনুবাদের এই প্রচেষ্টা। ইতোমধ্যেই ২০টিরও অধিক ভাষায় এই বইয়ের অনুবাদ করা হয়েছে। এই বইয়ের নামে একটি আন্তর্জাতিক চক্রও গড়ে উঠেছে (http://leanin.org/) যেখানে সারা পৃথিবী থেকে যে কেউ চাইলে যুক্ত হতে পারে। মূল বইয়ে রেফারেন্স গুলোর বিস্তারিত দেয়া আছে।"

LEAN IN                                                                 এসো পা বাড়াই
WOMEN, WORK AND THE WILL TO LEAD         নারী, কাজ এবং নেতৃত্বের ইচ্ছা
WRITER: SHERYL SANDBERG                           অনুবাদ: আফরিন জাহান হাসি

শূন্যের উপর ভিত্তি করে আমি এই উপসংহারে আসি নাই। সাংস্কৃতিকভাবে শক্তিশালী সংকেত সারা জীবন ধরে আমাকে সতর্ক করেছে খুব স্মার্ট বা খুব সফল হিসাবে তকমা পাওয়ার বিরুদ্ধে থাকতে। এটা শুরু হয়েছিল তরুণ বয়সেই। একজন মেয়ে হিসেবে, তুমি জানো যে স্মার্ট হওয়া অনেক ভাবেই ভালো, কিন্ত এটা ছেলেদের কাছে তোমাকে বিশেষ করে জনপ্রিয় বা আকর্ষণীয় করবে না। স্কুলে আমাকে ডাকা হতো, “স্মার্টেস্ট গার্ল ইন দ্যা ক্লাস (smartest girl in the class)” বলে। ঐ বিবরণ আমি ঘৃণা করতাম। কে চায় ক্লাশের সবচেয়ে স্মার্ট মেয়েটির সাথে প্রম (prom- ছাত্র-ছাত্রীদের আনুষ্ঠানিক নাচ) এ যেতে? 

উপরের বর্ষে ক্লাশ আমাকে নির্বাচিত করেছিল এইভাবে যে, “সম্ভবত সফল হওয়ার সম্ভাবনা আছে” একটি ছেলের সাথে। প্রম এ কোন সুযোগ নেয়ার চেষ্টা করতেই যাইনি আমি, তাই আমার যে বন্ধু ইয়ারবুক নিয়ে কাজ করছিল আমি তাকে বুঝিয়ে আমার নাম বাদ দিতে বলেছিলাম। আমি মজার একটা প্রম ডেট পেয়েছিলাম যে খেলাধুলা ভালোবাসে। আসলে সে এতই খেলা ভালোবাসে যে প্রম এর দুইদিন আগে সে আমাকে মানা করে দিয়েছিল একটা বাস্কেটবল গেম এ যাওয়ার জন্য, এই বলে যে, “আমি জানি তুমি বুঝতে পারবে যেহেতু প্লে অফ গেম এ যেতে পারার সুযোগ জীবনে একবারই আসে।” আমি তাকে দেখিয়ে দেইনি যে একজন হাইস্কুলের মেয়ে হিসেবে, আমার মনে হয় প্রম এ যেতে পারার সুযোগ জীবনে একবারই ছিল। সৌভাগ্যক্রমে আমি একটা নতুন ডেট পেয়েছিলাম যে আর একটু কম খেলা ভক্ত ছিল।

আমি আসলে কখনোই ভাবি নাই কেন আমি ওই রকম তরুণ বয়সেই নিজের অর্জনকে লুকিয়ে রাখতে এতটা শ্রম দিতাম। তারপর, একদিন বিজন্যাস স্কুল থেকে পাশ করে বের হওয়ার ১০ বছর পর আমি একটি ডিনারে ড্যাবরা গ্রুনফেল্ড (Deborah Gruenfeld) এর পাশে বসেছিলাম, যিনি স্ট্যানফোর্ড (Stanford) বিশ্ববিদ্যালয়ের, নেতৃত্ব এবং সাংগঠনিক আচরণ (leadership and organizational behavior) এর অধ্যাপক। আমাদের বন্ধুসুলভ ছোট ছোট কথা খুব দ্রুতই এক গভীর আলোচনায় রূপ নিয়েছিল। সাফল্যের জন্য নারীরা যে মূল্য দেয়, এই সমস্যা পর্যালোচনা করে অধ্যাপক গ্রুনফেল্ড (Gruenfeld) বিষয়টি ব্যাখ্যা করেছেন। “আমাদের প্রোথিত সাংস্কৃতিক ধারনায়, পুরুষ নেতৃত্বদানের গুণাবলী এবং নারী প্রতিপালন গুণাবলীর সাথে সম্পৃক্ত, যা নারীকে একটি দ্বিমুখী বাধার পরীক্ষা বা বিচারের মধ্যে ফেলে দেয়।” তিনি আরও বলেছেন, “আমরা শুধু নারীদের প্রতিপালন গুণাবলীতে বিশ্বাস করি তাই নয়, মনে করি নারীদের হতে হবে প্রতিপালন গুণাবলী সম্পন্ন অন্য সব কিছুর উপরে। যখন একজন নারী এমন কিছু করে যা সংকেত দেয় যে, সে প্রথমত ও সর্বাগ্রে যথাযথ চমৎকার নাও হতে পারে, এটি একটি নেতিবাচক প্রভাব ফেলে এবং আমাদের অস্বস্তিকর করে তোলে।”

একজন নারী যদি উপযুক্ত যোগ্যতাসম্পন্ন হয় তাকে যথেষ্ট চমৎকার মনে হয় না। যদি একজন নারীকে আসলেই চমৎকার মনে হয়, তাকে বিবেচনা করা হয়, তুলনামূলকভাবে যোগ্যতাসম্পন্ন হওয়ার চেয়ে চমৎকার বেশী। যেহেতু মানুষ নিয়োগ এবং পদোন্নতির ক্ষেত্রে যারা উপযুক্ত এবং চমৎকার উভয় গুণসম্পন্ন তাদেরকেই চায়, এটা নারীদের জন্য একটা বিশাল প্রতিবন্ধকতা তৈরী করে। বাঁধাধরা প্রত্যাশার নারী ভূমিকায় কাজ করে গেলে পুরুষদের সমান সুযোগ পাওয়া কঠিন হয়ে পড়ে। কিন্তু প্রত্যাশা নির্ধারণ এবং সে সব সুযোগ পেতে চাইলে তা ধাবিত করে অযোগ্য আর স্বার্থপর বিবেচিত হওয়ার দিকে। কিছুই বদলায়নি সেই হাই স্কুলের সময় থেকে; বুদ্ধিমত্তা এবং সাফল্য কোন সময়ই জনপ্রিয়তা অর্জনের ক্ষেত্রে সোজা পথ নয়। এটাই সবকিছুকে জটিল করেছে, কারণ যখন নারীদের সাফল্য অর্জন করতে টেবিলে বসার দরকার হয়, একই সময়ে তা নারীদেরকে কম পছন্দ করার কারণ ঘটায়।

(চলবে...)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত