সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে উত্তাল শাহবাগ

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৬, ১৩:২১

জাগরণীয়া ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দুদের বাড়ি ও মন্দিরে হামলা ও সম্প্রতি দেশের বিভিন্ন জায়গায় সংখ্যালঘুদের ওপর নির্যাতনের প্রতিবাদে শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন।

মঙ্গলবার (১৫ নভেম্বর) সকাল ১১টার দিকে শাহবাগ মোড়ে অবস্থান করে সড়ক অবরোধ করে প্রতিবাদ সমাবেশ শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। মাইনোরিটি রাইটস মুভমেন্টের ব্যানারে এ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

সকাল থেকে সড়ক অবরোধের কারণে ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। আর অপ্রীতিকর ঘটনা এড়াতে শাহবাগে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া টিএসসি মোড় থেকে শাহবাগ আসার রাস্তাটির বন্ধ করে দেওয়া হয়েছে। চলাচল বন্ধ করতে টিএসটি মোডে রাস্তার ওপর পুলিশের একটি ভ্যানগাড়ি ও হলুদ ট্যাক্সিক্যাপ দাঁড় করিয়ে রাখা হয়েছে।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো-

১. হিন্দুদের ''মালাউনের বাচ্চা'' বলে কটূক্তিকারী এবং নিজ এলাকার শান্তি শৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ স্থানীয় এমপি মৎস ও প্রাণীসম্পদমন্ত্রী ছায়েদুলক হকের বহিস্কার ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।  

২. ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দুদের মন্দির ও ঘরবাড়ি সরকারি খরচে পুনঃনির্মাণ করা এবং দ্রুত ও পর্যাপ্ত ত্রাণ সামগ্রী ও ক্ষতিপূরণ দিতে হবে।

৩. নাসিনগরের ঘটনায় উস্কানীদাতা, মদদদাতা ও হামলাকারীসহ সবাইকে বিচারের আওতায় নিয়ে আসা, নাসিরনগরের নিখোঁজ ৬ হিন্দু পরিবারের সদস্যরা যেখানেই থাকুক তাদের স্বসম্মানে ফিরিয়ে এনে পুর্নবাসন করা।

৪. বর্তমান সরকারের শাসনকালসহ গত ১৬ বছরে যত হিন্দু দেশ ত্যাগ করেছেন তাদের দেশে ফিরিয়ে আনতে তৎপর হওয়া। নতুবা তাদের দেশ ত্যাগের দায় রাষ্ট্রকেই বহন করতে হবে।

৫. প্রতিবেশী দেশের মতো বাংলাদেশেও সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় গঠন করতে হবে।

৬. অবিলম্বে স্বাধীন সংখ্যালঘু কমিশন গঠন করে তাদের সুযোগ সুবিধা বিশ্লেষণ, সার্বিক নিরাপত্তা ও সাংবিধানিক অধিকার নিশ্চিতকরণ, জীবনমান উন্নয়ন, দেশত্যাগ প্রতিরোধসহ জরুরি বিষয়ে কার্যক্রম গ্রহণ করতে হবে।

উল্লেখ্য, শুক্রবার (১১ নভেম্বর) দুপুরে একই দাবিতে শাহবাগ মোড় অবরোধ করেন ঢাবির শিক্ষার্থী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত