‘তোমাকে ধিক্কার জানাই’

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:০৬

জাগরণীয়া ডেস্ক

‘ট্রাম্প যদি এসে আমাকে বলে, তোমার এই পরিস্থিতির জন্য আমি সমব্যথী। ভবিষ্যতে এ ধরণের কিছু হবে না। উত্তরে আমি তাকে আনন্দের সহিত জিজ্ঞেস করবো, সে অস্ত্র ব্যবসায়িদের কাছ থেকে ঠিক কত টাকা নিয়েছে। অস্ত্র নিয়ে যারা ব্যবসা করে তোমাদের ধিক্কার জানাই।’-বললেন ফ্লোরিডার স্কুল-হামলায় প্রাণে বেঁচে যাওয়া মার্জরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলের এক স্কুলছাত্রী এম্মা গনসালেস।

গত ১৭ ফেব্রুয়ারি (শনিবার) ফ্লোরিডায় আয়োজিত এক বন্দুকবিরোধী র‌্যালিতে বক্তৃতার সময় কড়াভাষায় মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সমালোচনা করেন এই স্কুলছাত্রী। তিনি বলেন, আমরা চাই, আমাদের নিহত বন্ধুদের স্মরণে বন্দুক ব্যবহারের উপর কঠোর নিয়ন্ত্রণ আইন আরোপ করা হোক।

অস্ত্র কোম্পানিগুলোর সঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দহরম মহরম এবং আর্থিক লেনদেনের সমালোচনা করে তিনি আরো বলেন, যেসব রাজনীতিবিদ অস্ত্রের ব্যবসা করে, কোটি কোটি ডলার আয় করে তাদের প্রতি ধিক্কার জানাই, ‘শেইম অন ইউ’।

বন্দুকধারী নিকোলাস মানসিকভাবে অসুস্থ ছিল সরকারের এই কথার প্রেক্ষিতে এমা বলেন, আমি কোন সাইকোলজিস্ট নই। কিন্তু আমাদের অস্বীকার করলে চলবে না যে এটা নিতান্তই কোন মানসিক স্বাস্থ্য বিষয়ক সমস্যা নয়। মানসিকভাবে অসুস্থ হলেও সে এতটা ক্ষতিকারক হয়ে উঠতো না, যদি না তার কাছে বন্দুক থাকতো।

গত ১৪ ফেব্রুয়ারি (বুধবার) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পার্কল্যান্ডের মার্জরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বন্ধুকধারীর হামলায় ১৭জন নিহত হয়েছে। এদের মধ্যে ১৫ ছাত্রছাত্রী এবং ২ জন কর্মকর্তা ছিলেন। পরে পুলিশ হামলাকারী ঐ স্কুলের সাবেক ছাত্র নিকোলাস ক্রুজকে (১৯) আটক করে। নিকোলাসকে শৃঙ্খলাভঙ্গের দায়ে ঐ স্কুল থেকে বহিষ্কার করা হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত