জোকসের প্যাকেটে সেক্সিজম আমাদের রন্ধ্রে

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৬, ১৩:৫৬

বেশ অনেকবারই একটা কাহিনী খেয়াল করেছি। কাস্টমার কেয়ার থেকে মেয়েরা ফোন দিলে, সেই আপুদেরকে কত ক্রিয়েটিভ ওয়েতে বাঁশমারা কথা বলা যায়! সেগুলো নিয়ে ছেলেদের মধ্যে এক অদ্ভুত পৈশাচিকতা লক্ষ করি। সেগুলো নিয়ে পোস্ট দিয়ে বাহবা পাবার এক অদ্ভুত ইচ্ছা দেখি। আমি অবাক হয়ে দেখি পৃথিবীতে সব সেরা জোকসের বেশিরভাগ সুন্দরী মেয়েদের বোকা বানানো, তাকে বাজে কথা বলা। জোকসের প্যাকেটে এই সেক্সিজম আমাদের রন্ধ্রে। না চাইলেও পুষে রাখছি।

রিয়েলিটি কি?

আমার লাইফে আমি জিপি কাস্টমার থেকে ফোন পেয়েছি। না রিসিভ করলে ওরা বারবার দেয় না। কেটে দিলে হয়ত আরেকবার দেয়। তারপর কেটে দিলে আর দেয় না। ফোন ধরার পর জিজ্ঞেস করে, “আপনার সময় আছে?” যদি আপনি কোন অজুহাত দেখান ‘আমার একদমই সময় নেই’, তারা আর বিরক্ত করে না।

আমার অফিসের প্রচুর কলিগ যাদের স্টুডেন্ট লাইফে পার্ট টাইম জব ছিল এই কাস্টমার কেয়ারে।

তাদের ট্রেইনিং দিয়ে কথা বলা শেখানো হয়। দিনে ২০০ থেকে ৩০০ কল দিতেই হবে তাদের। অফার ধরিয়ে দেয়, এই অফারটা এত জনকে দেবার দায়িত্ব থাকে তাদের। এক একটা ফোন কলের মাঝে তারা মাত্র ৫ সেকেন্ড নিঃশ্বাস ফেলার টাইম পায়। এবং সবচেয়ে কষ্টের বিষয় তাদের সবাই প্রথমে স্মার্ট স্যালারিও পায় না। ধীরে ধীরে হয়ত বাড়ে সেটা।

কাস্টমার কেয়ারের আপু ভাইয়ার কাজই এটা। তাদের প্রফেশন যেটা, সেটা তাদেরকে করতেই হবে! আমাদের যেকোন মুহূর্তের দরকারে তাদেরকেও আমি পাই।

এখন সময় অসময় কল আসলে তাকে ব্যক্তিগতভাবে আক্রমণ করাটা কতটা সুশীলতার পরিচয়? তাকে হুটহাট নোংরা ভাষায় কথা বলাটা কোন ধরণের সভ্যতা? তাকে গালিগালাজ করাটা কতটা আপনার প্রফেশনকে সম্মান করা?

আপনি যেই হনুরে না কেন, যত শিক্ষিতই হন না কেন! নিজেকে এই নোংরামি থেকে না সরাতে পারলে আপনি নিজেও কোনদিন রেস্পেক্ট পাবার জায়গা আশা করতে পারেন না! 

মারজিয়া প্রভা'র ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত