পাঠ‌্যপুস্তকে প্রধানমন্ত্রীর ছবি

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৬, ১৪:০৭

জাগরণীয়া ডেস্ক

শিক্ষার প্রসারে শেখ হাসিনার অবদান তুলে ধরতে আগামী বছরের নতুন পাঠ্যবইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বই বিতরণের একটি রঙিন ছবি থাকছে।

প্রথম থেকে পঞ্চম শ্রেণির বইয়ে ‘ব‌্যাক কভারে’ প্রধানমন্ত্রীর বই বিতরণের ছবি ছাপানো হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা জানান, প্রাথমিকের ১০ কোটি ৫১ লাখ ৩৬ হাজার পাঠ্য বইয়ের পেছনের প্রচ্ছদে প্রধানমন্ত্রীর বই বিতরণের ছবি ছাপানো হয়েছে।

তিনি বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশের আলোকে গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদনের পর পাঠ্যবইয়ে প্রধানমন্ত্রীর ছবি ছাপানো হয়েছে।

অধ্যাপক নারায়ণ বলেন, “স্থায়ী কমিটির নির্দেশনা ছিল, এটাকে বাস্তবায়ন করা হয়েছে।”

প্রাথমিক স্তরের পাঠ্য বইয়ের প্রচ্ছদে প্রধানমন্ত্রীর বই বিতরণের ছবি অন্তর্ভুক্ত করতে গত ২৬ এপ্রিল সুপারিশ করে সংসদীয় কমিটি।

গণশিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য আবুল কালাম বলেন, “শিক্ষার প্রসারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানকে শিক্ষার্থীদের মধ্যে তুলে ধরতেই বইয়ের ব্যাক কাভারে তার বই বিতরণের ছবি ছাপানো হয়েছে।”

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, “প্রধানমন্ত্রীর বই বিতরণের ছবি পাঠ্যবইয়ের প্রচ্ছদে ছাপতে সংসদীয় কমিটির সুপারিশ থাকলেও তাতে প্রধানমন্ত্রীর সম্মতি মেলেনি। প্রচ্ছদে সাধারণত তুলির আঁচড়ে বইয়ের বিষয়বস্তু তুলে ধরা হয়, বিষয়টি মাথায় রেখে প্রধানমন্ত্রীর ছবি ব্যাক কাভারে ছাপানোর সিদ্ধান্ত হয়।”

ক্ষুদে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে কয়েকজনের সঙ্গে হাসিমুখে কথা বলছেন শেখ হাসিনা- এমন একটি ছবি বইয়ের ব্যাক কাভারে ছাপানো হয়েছে। ছবির ঠিক নিচে রয়েছে ‘শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ স্লোগান।

এনিসিটিবি চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অনুমোদন করা একটি ছবি বইয়ের ‘ব্যাক কভারে’ ছাপানো হয়েছে।

স্লোগান ছাড়াও প্রাথমিকের শিক্ষার্থীদের বইয়ের ব্যাক কাভারে ‘বড়দের সম্মান কর’, ‘আয় বুঝে ব্যয় কর’, ‘সদা সত্য কথা বলিবে’, ‘সকালে উঠিয়া আমি মনে মনে বলি সারা দিন আমি যেন ভালো হয়ে চলি’, ‘পরনিন্দা ভালো নয়’, ‘Health is Wealth’, ‘Unity is Strength’ প্রভৃতি বাক্য জুড়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, স্বল্প পরিসরে অনেক আগ থেকেই প্রাথমিকের শিক্ষার্থীদের বই দেওয়া হলেও ২০১০ সাল থেকে সরকার প্রথম থেকে নবম শ্রেণির সব শিক্ষার্থীদের বিনামূল্যে বই দিয়ে আসছে।

গত ছয় বছরে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ১৫৪ কোটি ৭৬ লাখ ৩৩ হাজার ৯৪৪টি বই বিনামূল্যে বিতরণ করেছে।

তবে সরকারিভাবে ছাপানো পাঠ্যবইয়ে এবারই প্রথম কোনো সরকারপ্রধানের ছবি ছাপানো হল।

২০১৭ সালের প্রথম দিন পাঠ্যপুস্তক উৎসব করে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের চার কোটি ২৬ লাখ ৩৬ হাজার শিক্ষার্থীর মধ্যে ৩৬ কোটি ২২ লাখ ৩৪ হাজার বই ও শিক্ষা উপকরণ বিনামূল্যে বিতরণ করবে সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত