তুরস্কে উইকিপিডিয়া ও ফেসবুক বন্ধ

প্রকাশ : ৩০ এপ্রিল ২০১৭, ২৩:৪৬

জাগরণীয়া ডেস্ক

তুরস্ক অনলাইন তথ্যকোষ উইকিপিডিয়া বন্ধ করে দিয়েছে। জাতীয় স্বার্থে হুমকি কথা উল্লেখ করে এটি বন্ধ করে দেশটির সরকার। এ ছাড়া দেশটিতে ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো বন্ধ করা হয়েছে। তবে সামাজিক যোগাযোগের মাধ্যম বন্ধের কথা স্বীকার করেনি দেশটি। খবর বিবিসি।

উইকিপিডিয়া বন্ধের ঘোষণা দিয়ে ২৯ এপ্রিল (শনিবার) দেশটির তথ্য মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন প্রকাশ করে। সেই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, সন্ত্রাসবাদ সমর্থনকারী লেখকদের লেখা সরাতে বারবার উইকিপিডিয়াকে অনুরোধ করেছিল সরকার। কিন্তু আপত্তিকর ওই সব লেখা না সরানোয় উইকিপিডিয়া সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

বিবিসি জানায়, ২৯ এপ্রিল ( শনিবার) সকাল থেকেই তুরস্কের মানুষ সামাজিক যোগাযোগের মাধ্যমসহ উইকিপিডিয়ায় প্রবেশ করতে পারছিল না। ঢোকার চেষ্টা করা হলে কিছুক্ষণ লোডিং হওয়ার পর সার্ভার টাইম আউট দেখায়।

এদিকে, উইকিপিডিয়া বন্ধের প্রতিক্রিয়ায় অনলাইন এই তথ্যকোষটির প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস এক টুইটবার্তায় বলেছেন, তথ্য মানুষের একটি অন্যতম মৌলিক অধিকার। তুরস্কের জনগণ, তোমরা এর জন্য লড়াই করো, আমি সব সময় তোমাদের পাশে আছি।

তবে ফেসবুক ও টুইটার কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

প্রসঙ্গত, গত ১৬ এপ্রিল (মঙ্গলবার) গণভোটের মাধ্যমে নতুন করে ক্ষমতা পাকাপোক্ত করার পর তুরস্কের সরকার প্রায় চার হাজারের অধিক সরকারি কর্মকর্তাকে ছাঁটাই করেছে। এর মধ্যে এক হাজারের বেশি বিচার মন্ত্রণালয়ের কর্মী, একই সংখ্যক সেনাবাহিনীর স্টাফ এবং বিমানবাহিনীর শতাধিক পাইলট আছেন। সর্বশেষ গত ২৬ এপ্রিল (বুধবার) নয় হাজারের অধিক পুলিশ কর্মকর্তাকে ছাঁটাইসহ যুক্তরাষ্ট্রভিত্তিক খ্রিস্টান যাজক ফেতুল্লাহ গুলেনের সঙ্গে যোগাযোগ রাখার সন্দেহে এক হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত