সব জরিপ মিথ্যে করে জয়ী ট্রাম্প (ভিডিও)

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৬, ১৩:৫১

জাগরণীয়া ডেস্ক

শেষ মুহুর্তের জরিপেও এগিয়ে ছিলেন হিলারি। কিন্তু সব জরিপকে মিথ্যে প্রমাণ করে শেষ পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নাম লেখাতে যাচ্ছেন রিপাবলিকান মনোনীত প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। প্রয়োজনীয় ২৭০ ইলেক্টোরাল ভোট পেয়ে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে বেসরকারিভাবে নির্বাচিত হলেন তিনি।

৫৩৮ ইলেক্টোরাল ভোটের মধ্যে শেষ খবর পর্যন্ত ২৭৬ ভোট পেয়েছেন ট্রাম্প। প্রতিদ্বন্দ্বী ডেমোক্রাট প্রার্থী হিলারি ক্লিনটন পেয়েছেন ২১৮ ভোট।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ৪ কোটি ২০ লাখ ভোটার আগাম ভোট দেন। যা ২০১২ সালের রেকর্ডকেও ছাড়িয়ে যায়। ২০১২ সালে আগাম ভোট দেন ৩ কোটি ২৩ লাখ ভোটার। নির্বাচনে শেষ খবর পর্যন্ত ট্রাম্প পেয়েছেন ৫ কোটি ৬৭ লাখের বেশি ভোট। আর হিলারি পেয়েছেন ৫ কোটি ৫৭ লাখের বেশি ভোট। 

ট্রাম্পের এ জয়ের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ‘ব্যাটলগ্রাউন্ড স্টেট’ হিসেবে পরিচিত অঙ্গরাজ্য ফ্লোরিডার ২৯টি ইলেক্টোরাল ভোট। একইসঙ্গে নর্থ ক্যারোলিনার ১৫টি ও উইসকনসিনের ১০টি ইলেক্টোরাল ভোট জয় করে নেন ডোনাল্ড ট্রাম্প। মিশিগানের ১৬টি ও পেনসালভানিয়ার ২০টি ইলেক্টোরাল ভোটেও এগিয়ে ছিলেন তিনি।

স্থানীয় সময় মঙ্গলবার (০৮ নভেম্বর) সকাল ৬টা (বাংলাদেশ সময় বিকেল ৫টা) থেকেই বিভিন্ন অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু হয়। কোনো কোনো রাজ্যে ভোটগ্রহণ শেষ না হতেই ইলেক্টোরাল ভোটের ফলাফল আসতে শুরু করে। যেখানে দেখা যায়, প্রথম থেকেই এগিয়ে ছিলেন ট্রাম্প। খানিক সময় হিলারি এগিয়ে গেলেও হঠাৎই পাল্টে যায় চিত্র। এরপর থেকে আর ট্রাম্পের কাছাকাছিও ছিলেন না হিলারি। 

বিভিন্ন স্টেটে সুষ্ঠু ভোটগ্রহণের খবর এলেও ক্যালিফোর্নিয়ার আজুসা এলাকার একটি কেন্দ্রের কাছে গুলির ঘটনা ঘটে। এতে একজন নিহত ও তিনজন আহত হন। ওই ঘটনায় কেন্দ্রটিতে কিছু সময় ভোটগ্রহণ বন্ধ থাকে। এছাড়া কয়েকটি রাজ্যে ভোটগ্রহণ মেশিনে সাময়িক সমস্যার কথা বলা হয়েছে বিভিন্ন খবরে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত