এগিয়ে হিলারি, ব্যাকফুটে ট্রাম্প

মার্কিন মুল্লুকে চলছে তুমুল ভোটযুদ্ধ

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৬, ১১:১০

জাগরণীয়া ডেস্ক

মার্কিন মুল্লুকে চলছে চূড়ান্ত পর্বের ভোট গ্রহণ। এই নিয়ে উন্মাদনা রয়েছে বিশ্বজুড়েই। প্রথম দিকে এগিয়ে থাকলেও পরে কিছুটা হলেও ব্যাকফুটে ডোনাল্ড ট্রাম্প। 

ইলিনয়, ভারমন্ট, ম্যাসাচুসেটস, রোড আইল্যান্ড, নিউ জার্সি, মেরিল্যান্ড, ডেলাওয়ার ও ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া অঙ্গরাজ্যে ভোটের প্রাথমিক ফলে হিলারি শিবিরের জয়ের খবর দিয়েছে সিএনএন। এগুলোসহ আরো কয়েকটি অঙ্গরাজ্যে জিতে ২০৯টি ইলেক্টোরাল কলেজ ভোট নিশ্চিত করেছে ডেমোক্রেটরা।

কেন্টাকি, ইন্ডিয়ানা, ওয়েস্ট ভার্জিনিয়া, তিনেসি, আলাবামা, সাউথ ক্যারোলাইনা, মিসিসিপি আর ওকলাহোমা অঙ্গরাজ্যে জয় পেয়েছে রিপাবলিকানরা। এগুলোসহ আরো কয়েকটি অঙ্গরাজ্যে ট্রাম্প ইলেক্টোরাল কলেজ ভোট পেয়েছেন ২২৮টি।

এর আগে যুক্তরাষ্ট্রের গুয়াম দ্বীপের ভোটের ফল জানা গিয়েছিল। সেখানে হিলারি ৭১ দশমিক ৬৩ শতাংশ পেয়ে জয়ী হয়েছিলেন। আর ট্রাম্পের পক্ষে পড়েছে ২৪ দশমিক ১৬ শতাংশ ভোট। তবে গুয়ামে কোনো ইলেক্টোরাল ভোট না থাকায় এটি মূল নির্বাচনে কোনো প্রভাব ফেলবে না।

স্থানীয় সময় মঙ্গলবার উত্তর আমেরিকার বৃহত্তম রাষ্ট্র যুক্তরাষ্ট্রে সময়চক্রের ভিন্নতার কারণে ৫০ অঙ্গরাজ্যের একেকটিতে একেক সময় ভোট গ্রহণ শুরু হয়। গ্রিনিচ মান সময় বেলা ১১টা থেকে ভোট শুরু হয়। বিভিন্ন অঙ্গরাজ্যে এই ভোট চলে বাংলাদেশ সময় মধ্যরাত পর্যন্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত