বাংলাদেশে হিন্দুদের ওপর হামলায় গ্রেস মেংয়ের উদ্বেগ

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৬, ১৭:০৩

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাষ্ট্র কংগ্রেসের পররাষ্ট্র সম্পর্কিত কমিটির সদস্য গ্রেস মেং,বাংলাদেশে বিভিন্ন স্থানে হিন্দু ধর্মাবলম্বীদের ওপর হামলা ও প্রতিমা ভাংচুরের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

বুধবার (০৭ নভেম্বর) এক বিবৃতিতে তিনি বাংলাদেশে এ ধরনের সাম্প্রদায়িক হামলা-সহিংসতার নিন্দা জানিয়েছেন।

নিউ ইয়র্কের এই কংগ্রেস সদস্যে বিবৃতিতে বলেন, এ ধরনের ঘটনায় জড়িতদের অবশ্যই বিচারের মুখোমুখি করতে হবে। এমন সহিংসতা এবং ধ্বংসাত্মক কার্যকলাপ কারো সহ্য করা উচিত নয়।

ফেসবুকে ‘ইসলাম অবমাননার’ অভিযোগ তুলে গত ৩০ অক্টোবর নাসিরনগরে ১৫টি মন্দির এবং হিন্দুদের শতাধিক ঘরে ভাংচুর ও লুটপাট চালানো হয়।

এর পাঁচ দিনের মাথায় গত শুক্রবার (০৪ নভেম্বর) ভোরে একই এলাকার কয়েকটি হিন্দু বাড়ি ও মন্দিরে আগুন দেওয়ার ঘটনা ঘটে।

এছাড়া যশোর, নেত্রোকোণা, গাজীপুর, ঝালকাঠি, সিরাজগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে মন্দিরে হামলা ও প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে গত এক সপ্তাহে, যা নিয়ে ভারতের পক্ষ থেকেও উদ্বেগ জানানো হয়।

এসব ঘটনার নিন্দা জানিয়ে শনিবার এক আন্তর্জাতিক টেলি কনফারেন্সে বাংলাদেশ সরকারের সমালোচনা করেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদসহ দশ দেশের ২০ জন নেতা।

ওই টেলিকনফারেন্সে ১৪ নভেম্বর সোশাল মিডিয়ায় ‘কালো দিবস’ পালনের সিদ্ধান্ত হয় এবং বাংলাদেশে ‘ধর্মীয় সংখ্যলঘুদের’ সব সংগঠনকে একযোগে একটি কর্মসূচি দেওয়ার আহ্বান জানানো হয়।

কনফারেন্স কলে বক্তব্য দেন বিশ্ব হিন্দু পরিষদের আন্তর্জাতিক সম্পাদক প্রশান্ত হরতালকার এবং জাস্টিস ফর হিন্দুজ-এর সভাপতি ইতালীয় বংশোদ্ভূত ভিনসেন্ট ব্রূনো।

হরতালকার জানান, বিশ্ব হিন্দু পরিষদ তাদের একটি প্রতিনিধি দলকে ব্রাহ্মণবাড়িয়ায় পাঠাচ্ছে। এ বিষয়ে একটি বিবৃতি দিতে বাংলাদেশে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান হিন্দু নেতারা। 

অন্যানদের মধ্যে ইউরোপীয় ঐক্য পরিষদের (সুইডেন) দুই সভাপতি তরুণ কুমার চৌধুরী ও উদয়ন বড়ুয়া (ফ্রান্স), সুইডেন হিন্দু ফোরামের সভাপতি চিত্রা পাল, জেনেভায় বাংলাদেশ মাইনোরিটি কাউন্সিলের সভাপতি অরুণ বড়ুয়া, কানাডা ঐক্য পরিষদের দিলীপ কর্মকার, মন্ট্রিয়লের ডা. বীরেন্দ্র ভট্টাচার্য্য, ঢাকা থেকে অধ্যাপক চন্দন সরকার ও রিপন দে, কলকাতার ড. মোহিত রায়, তাঞ্জানিয়ার বিএসআরসির ভবানী কাশ্যপ, ফ্রান্স ঐক্য পরিষদের সভাপতি স্বদেশ বড়ুয়া, ইতালির বিপুল রানা দে, ফিনল্যান্ডের মুকুল সাহা পোদ্দার, মেরিলান্ডের সমীরণ ভট্টাচার্য্য, নিউ ইয়র্ক থেকে শুভ রায়, বিষ্ণু গোপ ওশিতাংশু গুহ টেলি কনফারেন্সে অংশ নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত