মানসী হত্যা, মমতার দ্বারস্থ পরিবার

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৬, ০১:৩৮

জাগরণীয়া ডেস্ক

ভারতের গৃহবধূ মিতা মণ্ডলের মৃত্যুর পর তার পরিবারের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ভরসাতেই ফের নবান্নের দ্বারস্থ আরও এক কন্যাহারা পরিবার।

মেয়েকে বিষ খাইয়ে খুনের অভিযোগে ইতিমধ্যেই শ্বশুরবাড়ির ছ’জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে দক্ষিণ ২৪ পরগনার উস্তির পরিবারটি। তবে স্বামী-শ্বশুর ধরা পড়লেও বাকিরা এখনো পলাতক। সবার শাস্তির দাবিতে মঙ্গলবার নবান্নে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হল মানসীর পরিবার।

পুলিশ জানিয়েছে, মৃতার নাম মানসী মিস্ত্রি (২৫)। দেড় বছর আগে উস্তির কয়ালপাড়ার মানসীর সঙ্গে বিয়ে হয় ডায়মন্ড হারবারের সরিষার নীলকান্ত মিস্ত্রির। বিয়ের পর থেকেই অতিরিক্ত পণের দাবিতে ওই তরুণীর উপরে শারীরিক ও মানসিক অত্যাচার শুরু করে শ্বশুরবাড়ির লোকজন, অভিযোগ মানসীর বাবা মায়ের। 

কিছু দিন আগে মানসী বাবার বাড়ি এসে ১০ লক্ষ টাকা চান। বাবা জ্ঞানদা কয়াল বলেন, ‘‘মেয়ে বলেছিল, দেবরের চাকরির জন্য টাকাটা দরকার। না পেলে ওকে মারধর করা হতে পারে’।’ 

কিন্তু দিনমজুর বাবা সব বুঝেও মেয়ের কথা রাখতে পারেননি। খালি হাতেই ফিরতে হয়েছিল মানসীকে। 

মানসীর বাবার অভিযোগ, ২৮ সেপ্টেম্বর মেয়ের শ্বশুরবাড়িতে পূজোর কাপড় দিতে গিয়ে দেখেন মেয়ে অসুস্থ। এর পরেই মানসীর গলায় সংক্রমণ হয়েছে বলে তাকে বাপের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। পর দিন তাকে ডায়মন্ড হারবার হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু শারীরিক অবস্থার অবনতি হতেই থাকে। ১৪ অক্টোবরে সেখানেই মারা যান ওই তরুণী। 

ভগ্নীপতি অজয় জানার দাবি, এসএসকেএমের বেডে শুয়ে অসুস্থ মানসী জানান, টাকার দাবি না মেটায় স্বামী, শ্বশুর, শাশুড়ি, দেবর তাকে চেপে ধরে গলায় বিষ ঢেলে দেয়। মারধরও করে। এই কথা কাউকে বললে খুনের হুমকি দেয়া হয়। মানসীর সে বয়ান তিনি রেকর্ড করে রেখেছেন বলে জানান তিনি।

নবান্নে মানসীর পরিবার জানান, বিষ খাওয়ানোর কথা জানতে পেরে তার বর নীলকান্তকে ফোন করেন তারা। তখন নীলকান্ত দাবি করে, মানসী নিজেই বিষ খেয়েছিল। তাহলে বিনা চিকিৎসায় মেয়েকে কেন ৩ দিন ফেলে রাখা হল, সে প্রশ্নও তুলছেন মানসীর পরিবার। 

এসএসকেএম হাসপাতাল সূত্রের খবর, বিষক্রিয়ার ফলেই ওই বধূর মৃত্যু হয়েছে। এরপরেই ডায়মন্ড হারবার থানায় অভিযোগ দায়ের হয় নীলকান্ত সহ ছ’জনের বিরুদ্ধে। নীলকান্ত ও শ্বশুর বৈদ্যনাথ ধরাও পড়ে। তবে মা অর্চনা মিস্ত্রি, দেবর ময়ূর মিস্ত্রি, ননদ উমা হালদার, নন্দাই সোমনাথ হালদার এখনো পলাতক। 

ময়নাতদন্তের রিপোর্ট এলে বিষয়টি আরও স্পষ্ট হবে, বলেছেন দক্ষিণ ২৪ পরগনা জেলা পুলিশের এক কর্তা।

সূত্র: আনন্দবাজার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত