x

এইমাত্র

  •  জুনে ধর্ষণের শিকার শতাধিক নারী-শিশু: মহিলা পরিষদ
  •  ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ সস্ত্রীক কোভিডে আক্রান্ত
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩৭৭৫ জন, মৃত ৪১ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ১৮ হাজার ৯৬৮ জন
  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৬০ লাখ ২৮ হাজার ২২৯ জন

দশভুজা রূপে মুখ্যমন্ত্রী মমতা!

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৬, ০৪:২৩

জাগরণীয়া ডেস্ক

তৃণমুল কংগ্রেসে তাঁর অনুগামীরা অনেকেই তাঁকে ‘মা’ বলে সম্বোধন করেছেন অনেকবার। কেউ বলেছেন ‘জঙ্গলমহলের মা’, কেউ বলেছেন ‘বাংলার মা।’ এবার ‘মা’ হিসেবে পুষ্পাঞ্জলিও পাবেন তিনি। কারণ বাংলার অর্থাৎ পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী এবার দশভূজা হয়ে থাকবেন রাজ্যের মণ্ডপে। 

নরেন্দ্র মোদির মন্দির গড়েছিলেন ভক্তরা। সেই মন্দিরে পুজো, মানত শুরুও হয়ে গিয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী মূর্তি প্রতিষ্ঠার আগেই তা রুখে দেন মোদি।

এবার দেবী দুর্গা হয়ে উঠলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুজোর গান লেখা, পুজোর থিম তৈরি, প্রতিমার চক্ষুদান এসব অনেক করেছেন মমতা। এই বছর দুর্গাপূজায় তাঁকে থিম বানানোর খবরও জানা গিয়েছে। এবার সেই সব কিছুকে ছাপিয়ে দিয়ে মুখ্যমন্ত্রী দশভূজা দেবী রূপে দেখা দেবেন। প্রতিমা তৈরি হয়ে গিয়েছে। আর ক’দিন গেলেই বোধন দশপ্রহরণধারিণী মমতার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নে অনুপ্রাণিত হয়েই এ বার দুর্গা প্রতিমা তৈরি হয়েছে। সেটাও আবার রাজ্যে মাটির প্রতিমা তৈরির সেরার সেরা কেন্দ্র কৃষ্ণনগরের ঘূর্ণিতে। মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে প্রতিমা তৈরি করছেন নদিয়ার কৃষ্ণনগর ঘূর্ণির বাসিন্দা রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিল্পী সুবীর পাল। নিজের কর্মশালায় দীর্ঘ তিন মাসের পরিশ্রমে ফাইবার গ্লাস ও মাটির মিশ্রনে এই মূর্তি গড়েছেন শিল্পী। নদিয়ার চাকদহের একটি পূজা মণ্ডপে পূজিত হবেন মমতারূপী দুর্গা। 

তবে ‘মমতা’দেবীর হাতে মহিষাসুর বধের অস্ত্র নেই। রয়েছে অনুয়ন্নয়ন বধের অস্ত্র। দশ হাতে অস্ত্রের বদলে মুখ্যমন্ত্রী রাজ্যের জন্য যে যে প্রকল্প এনেছেন তার ছবি তুলে ধরেছেন শিল্পী।

বিখ্যাত মৃৎশিল্পী সুবীর পালের তৈরী প্রতিমা বহুবার বিদেশ পাড়ি দিয়েছে। কিন্তু এই রকম চিন্তাভাবনা নিয়ে প্রতিমা তিনি এর আগে বানাননি। শিল্পীর আশা, তাঁর এই সৃষ্টি দর্শকদের ভাল লাগবে।

সূত্র : এবেলা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত