বিশ্বরেকর্ড গড়তে টানা ১০০ ঘণ্টা রান্না করলেন এই নারী

প্রকাশ : ২১ মে ২০২৩, ১৯:২৫

জাগরণীয়া ডেস্ক

গিনেস বুকে ব্যতিক্রমী এক রেকর্ড গড়তে নাইজেরিয়ার এক নারী রান্না করলেন টানা ১০০ ঘণ্টা। ‘একা একটানা দীর্ঘ সময় রান্নার’ রেকর্ডটি বর্তমানে ভারতের পাচক লতা টন্ডনের দখলে। তাকে পেছনে ফেলে নতুন বিশ্বরেকর্ড গড়তে ১০০ ঘণ্টা রান্না করেন নাইজেরিয়ার পাচক হিলদা বাচি। 

নতুন বিশ্বরেকর্ড গড়ার লক্ষ্যে বৃহস্পতিবার (১১ মে) থেকে রান্না শুরু করেন হিলদা বাচি। ১০০ ঘণ্টা রান্না শেষে স্থানীয় সময় সোমবার (১৫ মে) রাতে তিনি চুলা নেভান। এ সময় স্থানীয় মানুষজন তাকে উৎসাহ জুগিয়ে যান। 

১০০ ঘণ্টা সময়ের মধ্যে হিলদা বাচি রান্না করেন স্যুপ, ঝোল তরকারি থেকে শুরু করে বিভিন্ন ধরনের আমিষের পদ। এসবের মধ্যে অন্যতম আকর্ষণ ছিল পশ্চিম আফ্রিকার সবচেয়ে জনপ্রিয় খাবার ‘জলফ ভাত’। সাধারণত লম্বা গড়নের চালের সঙ্গে টমেটো, পেঁয়াজ, মরিচ, বিভিন্ন ধরনের সবজি ও মাংসের মিশেলে এই খাবার তৈরি করতে হয়। 

নিয়ম অনুযায়ী, এই রেকর্ড গড়ার জন্য রান্নার ফাঁকে প্রতি ঘণ্টা শেষে পাঁচ মিনিটের বিরতি পেয়েছেন বাচি। তবে পৃথকভাবে পাঁচ মিনিট করে সময় না নিয়ে ১২ ঘণ্টা শেষে একবারে এক ঘণ্টা বিরতি ভোগ করতে পারতেন তিনি। বিশ্রাম বা স্বাস্থ্য পরীক্ষার জন্য গিনেস কর্তৃপক্ষ এই বিরতি দিয়ে থাকে।

হিলদা বাচি জানান, এই রেকর্ডের মধ্য দিয়ে নাইজেরিয়ানরা কতটুকু পরিশ্রমী সেটি বিশ্ববাসীকে বুঝাতে চেয়েছেন তিনি। তার এই কর্মকান্ডের মধ্য দিয়ে পুরো বিশ্বজুড়ে নাইজেরিয়ানদের সম্পর্কে মানুষজন আরও আগ্রহী হয়ে উঠবে বলেও মনে করেন তিনি। 

এদিকে, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ এক টুইট বার্তায় জানায়, তারা বাচির রেকর্ড গড়ার চেষ্টার বিষয়ে অবগত ছিল। এখন চূড়ান্ত স্বীকৃতি দেওয়ার আগে প্রয়োজনীয় সব প্রমাণ বিশ্লেষণ করে দেখা হবে। সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত