x

এইমাত্র

  •  ৫-৯ এপ্রিল ব্যাংক লেনদেন সকাল ১০টা থেকে ১টা
  •  বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৪৭ হাজার ছাড়াল, আক্রান্ত ৯ লাখের বেশি মানুষ
  •  করোনায় ইতালিতে মৃত্যু বেড়ে ১৩১৫৫
  •  ঠাকুরগাঁওয়ে বিএসএফ’র গুলিতে বাংলাদেশি নিহত

ইসরাইল সফরে যাবেন না ০৩ মার্কিন নারীবাদী

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৯, ১৫:৩১

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাষ্ট্রের দুই নারী কংগ্রেস সদস্য রাশিদা তালিব ও ইলহান ওমর এর প্রবেশ নিষিদ্ধ করায় ইহুদি রাষ্ট্র ইসরাইল সফরে না যাওয়ার ঘোষণা দিয়েছেন তিন মার্কিন নারীবাদী। ২২ আগস্ট (বৃহস্পতিবার) ঐ তিন নারীবাদী তাদের এ সিদ্ধান্তের কথা জানান। খবর ডেইলি সাবাহ'র।

প্রথমবারের মতো কংগ্রেস সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন আলেক্সান্ডারিয়া অকাসিও-কোর্টেজ, অভিনেত্রী সিনথিয়া নিক্সন ও অধিকারকর্মী গ্লোরিয়া স্টেইনমেন। রাশিদা তালিব ও ইলহান ওমর এর উপর নিষেধাজ্ঞা তুলে না নেয়া পর্যন্ত অন্যদেরও ইসরায়েলে না যেতে আহ্বান জানিয়েছেন তারা। এক টুইটে এমন তথ্য জানিয়েছে ইসরাইলকে বর্জন, পরিত্যাগ ও নিষেধাজ্ঞা (বিডিএস) আন্দোলন।

নিক্সন টুইট করেছেন, কংগ্রেসের সব সদস্যকে স্বাগত না জানানো পর্যন্ত ওয়াশিংটনের সব প্রতিনিধির কাছে ইসরাইল সফরে না যাওয়ার প্রতিশ্রুতি চাচ্ছি।

অন্যদিকে এই ঘটনাকে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে আঘাত হিসেবে দেখছেন ওকাসিও-কোর্টেজ।

তিনি বলেন, ইসরাইলে কংগ্রেস সদস্যদের প্রবেশে এমন নিষেধাজ্ঞায় আন্তর্জাতিক কূটনীতি ক্ষতিগ্রস্ত হবে।

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে নিপীড়ক আখ্যা দিয়ে গ্লোরিয়া স্টেইনমেন মাইক্রোব্লগিং সাইটে লিখেছেন, ডোনাল্ড ট্রাম্প আর আপনি যদি এভাবেই একে অপরকে অনুকরণ করতে থাকেন তবে শীঘ্রই আপনারা পৃথিবীর কাছ থেকে একঘরে হয়ে যাবেন।

এদিকে গত সপ্তাহে দুই মার্কিন কংগ্রেস সদস্যের ওপর ইসরাইলি নিষেধাজ্ঞার পর সামাজিক মাধ্যমেও নিন্দার ঝড় উঠেছে। রিপাবলিক্যান সিনেটর মার্কো রুবিও এই সিদ্ধান্তকে একটা বড় ভুল হিসেবে আখ্যায়িত করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত