ঘূর্ণিঝড় ফণীর প্রভাব পড়েনি পশ্চিমবঙ্গে

প্রকাশ : ০৫ মে ২০১৯, ১১:৪৭

জাগরণীয়া ডেস্ক

ভারতের আবহাওয়া দপ্তর আশঙ্কা করলেও প্রবল ঘূর্ণিঝড় ফণীর আঘাতে তেমন কোন ক্ষয়ক্ষতির মুখোমুখি হয়নি পশ্চিমবঙ্গ।

গত ০৩ মে (শুক্রবার) রাতে ঘণ্টায় প্রায় ১০০ কিলোমিটার গতিবেগে পশ্চিমবঙ্গে প্রবেশ করে ঘূর্ণিঝড় ফণী। এরপর ক্রমশ দুর্বল হতে থাকে ঝড়টি।  সারা রাত বৃষ্টির পর শনিবার সকালেও চলতে থাকে মাঝারি বৃষ্টিপাত। কয়েক জায়গায় গাছপালা উপড়ে গেলেও ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা থেকে রক্ষা পায় কলকাতাসহ পশ্চিমবঙ্গের অনেক জেলা। শনিবার সকালে পশ্চিমবঙ্গের আবহাওয়া অফিসের তরফ থেকে আতঙ্ক কেটে গেছে বলে জানানো হয়। শনিবার সকাল ১১ টার পর কলকাতায় বিমান পরিসেবা চালু হয় এবং কয়েকটি এলাকায় রেলস্টেশনে ট্রেন চলাচলের প্রস্তুতি নেয়।

এর আগে শুক্রবার সকালে প্রায় ২০০ কিলোমিটার গতিবেগ নিয়ে দেশটির উড়িষ্যা রাজ্য লণ্ডভণ্ড করে ঘূর্ণিঝড় ফণী।  এখন পর্যন্ত ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঝড়ের ফলে অধিকাংশ জায়গায় বিদ্যুতের খুঁটি এবং মোবাইল টাওয়ার উপড়ে পড়েছে। ফণীর কারণে ভারতের বিভিন্ন এলাকার ১২ লাখ মানুষকে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

১৯৯৯ সালের উড়িষ্যার পারাদ্বীপে সুপার সাইক্লোনের পর এই সাইক্লোন ফণীই সব থেকে বেশি শক্তিশালী ও মারাত্মক। উড়িষ্যায় ওই সাইক্লোনে প্রাণ গিয়েছিল প্রায় ১০ হাজার মানুষের। গত ৪৩ বছরে ভারতের সামুদ্রিক অঞ্চলের দিকে এত বড় ঝড় আর ধেয়ে আসেনি। আগেই ভয়াবহ বৃষ্টির সম্ভাবনা জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত