শ্রীলঙ্কা হামলায় নিহত বেড়ে ৩৫৯

প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৯, ১৩:১৮

জাগরণীয়া ডেস্ক

ইস্টার সানডের সকালে শ্রীলঙ্কার তিনটি হোটেল ও তিনটি গির্জায় ছয়টি এবং বিকেলে আরেকটি হোটেলসহ দু’টি স্থানে ভয়াবহ বোমা হামলায় নিহত মানুষের সংখ্যা বেড়ে ৩৫৯ জনে দাঁড়িয়েছে। মঙ্গলবার পর্যন্ত নিহতের সংখ্যে ৩২১ জনে ছিল। খবর রয়টার্স এর। 

২৪ এপ্রিল (বুধবার) এ তথ্য জানান শ্রীলঙ্কা পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকেরা।

এদিকে, ২৩ এপ্রিল (মঙ্গলবার) রাতে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বলেন,  গোয়েন্দা সংস্থা থেকে হামলার পূর্ভাবাস দেয়া হলেও তা কেউ আমাদের সাথে শেয়ার করেনি। প্রতিরক্ষা বাহিনীগুলোর প্রধানদের মধ্যে ব্যাপক রদবদল এনে ‘কঠোর পদক্ষেপ’ নেওয়ার অঙ্গীকার করেন তিনি। সেই সাথে আগামী সপ্তাহগুলোতে পুলিশ ও নিরাপত্তা বাহিনীগুলোকে ঢেলে সাজানো হবে বলেও মন্তব্য করেন তিনি। 

এদিকে, মঙ্গলবার এ হামলায় দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) । যদিও তারা তাদের দাবী পক্ষে কোন প্রমাণ পেশ করেনি।

অন্তত সাত আত্মঘাতী হামলাগুলো চালিয়েছে বলে জানিয়েছে শ্রীলঙ্কা সরকার।  এ প্রসঙ্গে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেন, তদন্তে অগ্রগতি হয়েছে। আইএস এর দাবী খতিয়ে দেখা হচ্ছে।

এ ঘটনায় নিহতদের স্মরণে স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় রাষ্ট্রীয়ভাবে মঙ্গলবার তিন মিনিটের নীরবতা পালন করা হয়। এসময় জনগণকে বাড়ির বাইরে সাদা পতাকা উত্তোলন করতে অনুরোধ জানায় প্রশাসন। 

শ্রীলঙ্কান সংবাদমাধ্যম বলছে, খ্রিস্টান ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় এই সিরিজ বোমা হামলা চালানো হয়। সকাল সাড়ে ৮টার দিকে কলম্বোর সেন্ট অ্যান্থনি চার্চে বোমা হামলা হয়। এর আধাঘণ্টার মধ্যেই রাজধানী থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত সেন্ট সেবাস্টিন চার্চ ও ২৫০ কিলোমিটার দূরে বাট্টিকালোয়ার জিওন চার্চেও বোমা হামলা চলে। এছাড়া রাজধানী কলম্বোর কিংসবারি, সাংগ্রিলা এবং সিনামোন গ্র্যান্ড হোটেলেও তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এই ঘটনার আকস্মিকতা কাটিয়ে না উঠতেই দেহিওয়ালা জেলার হোটেলে এবং দেমাতাগোদা জেলার একটি স্থাপনায় ফের হামলা হয়। হামলার ঘটনায় এখন পর্যন্ত ৫৪ জনকে আটক করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত