নিহতদের স্মরণে শ্রীলঙ্কায় তিন মিনিটের নীরবতা

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৯, ১১:২৮

জাগরণীয়া ডেস্ক

ইস্টার সানডের সকালে শ্রীলঙ্কার তিনটি হোটেল ও তিনটি গির্জায় ছয়টি এবং বিকেলে আরেকটি হোটেলসহ দু’টি স্থানে ভয়াবহ বোমা হামলায় নিহতদের স্মরণে তিন মিনিটের নীরবতা পালন করা হয়েছে। 

২৩ এপ্রিল (মঙ্গলবার) স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় রাষ্ট্রীয়ভাবে নীরবতা পালন করা হয়। এসময় জনগণকে বাড়ির বাইরে সাদা পতাকা উত্তোলন করতে অনুরোধ জানায় প্রশাসন। 

এর আগে ২২ এপ্রিল (সোমবার) জাতীয় নিরাপত্তা পরিষদের সদস্যদের অংশগ্রহণে অনুষ্ঠিত বৈঠক শেষে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। 

স্থানীয় সময় ২১ এপ্রিল (রবিবার) সকালে রাজধানী কলম্বো ও এর আশপাশের গির্জা এবং অভিজাত হোটেলে এ হামলা চালানো হয়।

শ্রীলঙ্কান সংবাদমাধ্যম বলছে, খ্রিস্টান ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় এই সিরিজ বোমা হামলা চালানো হয়। সকাল সাড়ে ৮টার দিকে কলম্বোর সেন্ট অ্যান্থনি চার্চে বোমা হামলা হয়। এর আধাঘণ্টার মধ্যেই রাজধানী থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত সেন্ট সেবাস্টিন চার্চ ও ২৫০ কিলোমিটার দূরে বাট্টিকালোয়ার জিওন চার্চেও বোমা হামলা চলে। এছাড়া রাজধানী কলম্বোর কিংসবারি, সাংগ্রিলা এবং সিনামোন গ্র্যান্ড হোটেলেও তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এই ঘটনার আকস্মিকতা কাটিয়ে না উঠতেই দেহিওয়ালা জেলার হোটেলে এবং দেমাতাগোদা জেলার একটি স্থাপনায় ফের হামলা হয়।

হামলার এ ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ২৪ জনকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। শ্রীলঙ্কায় গৃহযুদ্ধের পর গত এক দশকের মধ্যে সবচেয়ে বড় এই হামলার দায় স্বীকার করেছে জামাত আল-তাওহিদ আল-ওয়াতানিয়া নামের একটি গ্রুপ। তবে এ ব্যাপারে বিস্তারিত জানা যায়নি। গুজব রোধে ফেসবুক ও ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং বার্তা পাঠানোর মাধ্যমগুলো সাময়িক ব্লক করে দেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত