শ্রীলঙ্কায় একদিনের সরকারি শোক ঘোষণা

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৯, ১৭:১১

জাগরণীয়া ডেস্ক

শ্রীলঙ্কায় চার্চ ও হোটেলে সিরিজ বোমা হামলার ঘটনায় আগামী ২৩ এপ্রিল (মঙ্গলবার) জাতীয় শোক পালনের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। 

২২ এপ্রিল (সোমবার) দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এ ঘোষণা দিয়েছেন।

এর আগে প্রেসিডেন্ট রবিবার এই ঘটনায় সাধারণ জনগণকে শান্ত থেকে একই সঙ্গে হামলার ঘটনায় চলমান তদন্তে সহযোগিতার জন্যও আহবান জানান।

উল্লেখ্য, স্থানীয় সময় ২১ এপ্রিল (রবিবার) সকালে রাজধানী কলম্বো ও এর আশপাশের গির্জা এবং অভিজাত হোটেলে এ হামলা চালানো হয়। এই হামলায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা ২৯০। আহত হয়েছেন ৫ শয়েরও অধিক।

শ্রীলঙ্কান সংবাদমাধ্যম বলছে, খ্রিস্টান ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনের সময় এই সিরিজ বোমা হামলা চালানো হয়। সকাল সাড়ে ৮টার দিকে কলম্বোর সেন্ট অ্যান্থনি চার্চে বোমা হামলা হয়। এর আধাঘণ্টার মধ্যেই রাজধানী থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত সেন্ট সেবাস্টিন চার্চ ও ২৫০ কিলোমিটার দূরে বাট্টিকালোয়ার জিওন চার্চেও বোমা হামলা চলে। এছাড়া রাজধানী কলম্বোর কিংসবারি, সাংগ্রিলা এবং সিনামোন গ্র্যান্ড হোটেলেও তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এই ঘটনার আকস্মিকতা কাটিয়ে না উঠতেই দেহিওয়ালা জেলার হোটেলে এবং দেমাতাগোদা জেলার একটি স্থাপনায় ফের হামলা হয়।

হামলার ঘটনায় এখন পর্যন্ত ২৪ জনকে আটক করা হয়েছে।

কারা এই হামলা চালিয়েছে তা নিশ্চিত করতে পারেনি পুলিশ। এখনও এই হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। হামলার পর শ্রীলঙ্কার স্কুল-কলেজ দুদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সর্বোচ্চ কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দেশজুড় কারফিউ জারি করা হয়েছে। গুজব রোধে ফেসবুক ও ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং বার্তা পাঠানোর মাধ্যমগুলো সাময়িক ব্লক করে দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত