নিউজিল্যান্ডের একটি অন্ধকারতম দিন: আরডের্ন

প্রকাশ : ১৫ মার্চ ২০১৯, ১৫:০০

জাগরণীয়া ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুইটি মসজিদে জুমার নামাজের সময় বন্দুকধারীদের হামলায় নিহতের ঘটনায় শোক প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডের্ন। 

হামলার পর শোক প্রকাশ করে দেশটির প্রধানমন্ত্রী আরডের্ন বলেন, নিঃসন্দেহে এটি একটি সন্ত্রাসী হামলা এবং নিউজিল্যান্ডের ইতিহাসের কালো দিনগুলোর মধ্যে একটি। 

তিনি বলেন, আমি মনে করি, এ ধরণের সন্ত্রাসী কর্মকাণ্ডে যারা লিপ্ত হন তারা সকলেই উগ্রপন্থী মানসিকতার অধিকারী। নিউজিল্যান্ড কখনোই উগ্রপন্থা সন্ত্রাসীদের মদত দেয়নি এবং আমি মনে করি, এ ধরণের উগ্রপন্থী সন্ত্রাসীদের কোন স্থান পৃথিবীতে নেই। তিনি বলেন, নিউজিল্যান্ড সবসময়ই বৈচিত্র, সামাজিক মূল্যবোধ, সৌহার্দ্য আর ভ্রাতৃত্বকে মর্যাদা দিয়ে আসছে। কোন ধরণের সন্ত্রাসী কর্মকাণ্ড আমাদের চিরন্তন সংস্কৃতির মূলে আঘাত হানতে পারবে না। আমাদের একতাই আজ আমাদের এই দুর্যোগে সবচেয়ে বড় শক্তি। 

ভাষা আর জাতিগত বৈশিষ্ট্যের বিচিত্রতা তুলে ধরে তিনি বলেন, তোমরা (সন্ত্রাসীরা) হয়ত আমাদের টার্গেট করে বিচ্ছিন্ন করতে চেয়েছ। তবে জেনে রেখো, আমরা ঘৃণাভরে তোমাদের প্রত্যাখ্যান করেছি। 

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার স্থানীয় সময় বেলা দেড়টায় সন্ত্রাসী হামলা হয়। এই হামলার ঘটনায় সর্বশেষ ৪৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে দুইজন বাংলাদেশি রয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৪৮ জন। হামলার পর পরই ক্রাইস্টচার্চ কর্তৃপক্ষ নগরীর সব মসজিদ পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। নগরীর সব স্কুলও বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সাথে স্থানীয়দের নিজেদের বাড়িতে অবস্থান করার জন্য পরামর্শ দেয়া হয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত