শবরীমালা মন্দিরে যাওয়া ২ নারীকে নিরাপত্তা দেওয়ার নির্দেশ

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৯, ১৮:৪৭

জাগরণীয়া ডেস্ক

কেরালার পশ্চিমঘাট পর্বতমালায় অবস্থিত শবরীমালা মন্দিরে প্রবেশ করা দুই নারী কনকদুর্গা ও বিন্দুর নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। শুক্রবার কেরালা সরকারকে এই নির্দেশ দেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ। 

শবরীমালা মন্দিরে ঋতুমতী নারীদের প্রবেশে নিষেধাজ্ঞার বিরুদ্ধে সুপ্রিম কোর্টের রায়ের পর রাষ্ট্রীয় সহায়তায় ঐ মন্দিরে প্রবেশ ও বিগ্রহ দর্শন করেন কনকদুর্গা ও বিন্দু। কিন্তু এই ঘটনার পর নিজের শাশুড়ির হাতে নিগৃহীত হন কনকদুর্গা। সার্বিক নিরাপত্তার দাবিতে তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলে শুক্রবার সর্বোচ্চ আদালত রাজ্য সরকারকে তা নিশ্চিত করার নির্দেশ দেন। 

তবে ঐ দুই নারী ঋতুমতী নারীদের প্রবেশের পর শবরীমালা মন্দিরের গর্ভগৃহ ও বিগ্রহ পরিশোধন না করার আবেদন করলেও তা কানে তুলেনি আদালত। 

এদিকে শুনানির সময় কেরালা সরকারের পক্ষ থেকে জানানো হয়, গত বছরের ২৮ সেপ্টেম্বর তৎকালীন প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বাধীন বেঞ্চের রায়ে নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ার পর থেকে এ পর্যন্ত মোট ৫১ জন ঋতুমতী নারী শবরীমালায় আয়াপ্পা দর্শন করেছেন। রাজ্য সরকার ইচ্ছুক নারীদের সব রকমের নিরাপত্তা ও সহায়তা দিয়েছে। যেকোনো নারী এ কারণে নিরাপত্তার অভাব বোধ করলে অথবা সামাজিকভাবে অত্যাচারিত বা নিগৃহীত হলে রাজ্য সরকার আইনত ব্যবস্থা গ্রহণে বাধ্য থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত