হুয়াওয়ের নির্বাহী মেং ওয়ানঝুকে জামিন দিয়েছে কানাডা

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৮, ১৪:৪১

জাগরণীয়া ডেস্ক

চীনের জায়ান্ট টেলিকম কোম্পানি হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা ও ডেপুটি চেয়ারম্যান মেং ওয়ানঝুকে জামিন দিয়েছে কানাডার আদালত। খবর বার্তা সংস্থা রয়টার্স এর।

স্থানীয় সময় ১১ ডিসেম্বর (মঙ্গলবার) ১ কোটি কানাডিয়ান ডলার জরিমানা করে তাকে জামিন দেয় কানাডার ব্রিটিশ কলাম্বিয়া আদালত।  

খবরে বলা হয়, বিচারক মেংকে জামিনের অর্থের ৭ লাখ কানাডিয়ান ডলার নগদ দিতে নির্দেশ দিয়েছেন।  কানাডায় থাকা মেংয়ের ৫ বন্ধুকে বাকি তিন লাখ ডলারে জামিন দিয়েছেন। জামিন মঞ্জুরের আদেশ পাওয়ার সাথে সাথে আদালত কক্ষ করতালিতে মুখরিত হয়ে উঠে। আনন্দে আইনজীবীদের জড়িয়ে ধরেন মেং।

তবে আদালত শর্ত দিয়েছেন, ৪৬ বছর বয়সী মেং কে সবসময় পায়ের গোড়ালিতে একটি নজরদারি ডিভাইস পরে থাকতে হবে। বাইরে যেতে হলে রক্ষীদের সাথে নিতে হবে। সেই সাথে আগামী বছরের ৬ ফেব্রুয়ারি ফের কানাডার আদালতে হাজির হতে নির্দেশ দেয়া হয়েছে মিস মেং কে।

তাছাড়া যুক্তরাষ্ট্রের কাছে মেংকে সমর্পণ করা হবে কিনা, এ বিষয়ের সিদ্ধান্ত হওয়ার আগ পর্যন্ত ভ্যাঙ্কুবারে নিজের বাড়িতেই অবস্থান করতে হবে হুয়াওয়ের এই শীর্ষ কর্মকর্তাকে।

এর আগে মিস মেং এর বিষয়ে এক প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য সম্পর্ক বিবেচনায় মেংয়ের বিরুদ্ধে মামলাটি আপাত স্থগিত রাখার কথা ভাবা হচ্ছে।

এদিকে, মাইকেল করভিগ নামে কানাডার এক সাবেক কূটনীতিককে চীনে আটক করা হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।  তবে এ বিষয়ে  কানাডার চীনা দূতাবাসের তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য গত ১ ডিসেম্বর হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা ও ডেপুটি চেয়ারম্যান মেং ওয়ানঝুকে কানাডার একটি বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত