‘হুয়াওয়ের নির্বাহীকে গ্রেপ্তার রাজনৈতিক নয়’

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৮, ১২:৩২

জাগরণীয়া ডেস্ক

চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা ও ডেপুটি চেয়ারম্যান মেং ওয়ানঝুর গ্রেপ্তার রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত নয় বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

গণমাধ্যম বিবিসি বলছে, এ ঘটনায় কানাডা সরকারের কোনো হস্তক্ষেপ ছিল না বলে দাবী করেছেন দেশটির প্রধানমন্ত্রী ট্রুডো।

স্থানীয় সময় ৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) মন্ট্রিয়লে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, গ্রেপ্তারের বিষয়টি কানাডার সরকার দিনকয়েক আগে জেনেছে। যদিও এতে সরকারের কোন ভূমিকা ছিল না। 

এ সম্পর্কে তিনি বলেন, আমাদের দেশের একটি স্বতন্ত্র বিচার ব্যবস্থা আছে, এ বিষয়ে আমি সবাইকে আশ্বস্ত করতে চাই।

গত ১ ডিসেম্বর কানাডার ভ্যাঙ্কুভারে একটি বিমানবন্দরে গ্রেপ্তার করা হয় হুয়াওয়ের নির্বাহী কর্মকর্তা মেং কে। তাকে শীঘ্রই যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হতে পারে। 

চীন অটোয়া এবং ওয়াশিংটন উভয়কেই মেং কে আটকের কারণ পরিষ্কার করে জানানোর আহ্বান জানিয়েছে। তাকে আটক করে মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে বলেই চীন মনে করছে।

স্থানীয় সময় ৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) চীনের পররাষ্ট্রন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেছেন, চীন স্পষ্টতই মনে করে এটি মানবাধিকার লঙ্ঘন। বেইজিং আলাদা আলাদাভাবে যুক্তরাষ্ট্র এবং কানাডা উভয়দেশকেই অবিলম্বে মেং কে আটকের কারণ পরিষ্কার করতে বলেছে। সেই সাথে মিস মেং কে অনতিবিলম্বে মুক্তি দিতে বলেছে।

এ ঘটনায় হুয়াওয়ে কর্তৃপক্ষ বলেছে, মেংয়ের বিরুদ্ধে কী অভিযোগ আনা হয়েছে, তা তারা জানেন না। তিনি কোন অপরাধ করেছেন বলে তাদের কাছে কোন তথ্য নেই। তারা আরও বলছে, জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সব আইনকানুন মেনে চলে হুয়াওয়ে। তারা মনে করে, যুক্তরাষ্ট্র ও কানাডার বিচার বিভাগ সঠিক সিদ্ধান্তে পৌঁছাতে পারবে।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ চরম আকার ধারণ করেছে। দু’দেশের মধ্যে বড় ধরনের কূটনৈতিক সংঘাতের ঝুঁকি সৃষ্টি হয়েছে। এমনই পরিস্থিতিতে মিস মেংকে আটকের ঘটনা ঘটলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত