কে হচ্ছেন অ্যাঞ্জেলা মের্কেলের উত্তরসূরী?

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৮, ২৩:২২

জাগরণীয়া ডেস্ক
অ্যাঞ্জেলা মের্কেলে ও অ্যানেগ্রেট ক্রাম্প কারেনব্যুয়ার

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলের উত্তরসূরী নির্বাচনে ভোটে যাচ্ছে দেশটির সবচেয়ে বড় মধ্য-ডানপন্থী রাজনৈতিক দল ক্রিস্টিয়ান ডেমোক্র্যাটস ইউনিয়ন (সিডিইউ)। খবর বার্তা সংস্থা এএফপি’র।​

আগামী ৭ ও ৮ ডিসেম্বর জার্মানির হামবুর্গে মের্কেলের নেতৃত্বাধীন দলটির বার্ষিক সম্মেলনে এ ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। ধারণা করা হচ্ছে, যিনি এই দলটির হাল ধরবেন, তিনিই হবেন জার্মানির পরবর্তী চ্যান্সেলর।

এই মুহুর্তে দলটির নেতৃত্ব দেয়ার জন্য ১২ জনের নাম প্রস্তাব করা হয়েছে। তবে শক্তিশালী এবং সম্ভাবনাময় অবস্থানে আছেন দুজন। প্রথম প্রতিযোগী- অ্যানেগ্রেট ক্রাম্প কারেনব্যুয়ার (৫৬)। যিনি বর্তমানে দলটির মহাসচিব এবং সারল্যান্ড রাজ্যের সাবেক প্রধানমন্ত্রী। এই নারী নেত্রী মূলত একেকে নামে পরিচিত।  জরিপে দেখা গেছে, একেকে জার্মান ভোটারদের পছন্দ এবং দলে যিনি যথেষ্ট সুনাম অর্জন করেছেন। দলীয় ভোটের জরিপেও অনেকটাই এগিয়ে আছেন একেকে। 

অপরজন হলেন বাণিজ্যিক আইনজীবী ৬৩ বছর বয়সী ফাইডরিড মারজ, যিনি  ২০০২ সালে মের্কেলের সাথে দলীয় ক্ষমতার লড়াইয়ে হেরে যান।

নির্বাচনে মাত্র ১০০১ জন ডেলিগেট ভোট প্রদান করবেন। গত ১ ডিসেম্বর গণমাধ্যম বিল্ড জানিয়েছে, মাত্র ২৬৯ জানেন তারা কাকে ভোট দিবেন। এদের মধ্যে ১৪৪ জন মারজের পক্ষে, ৯৬ জন ভোট দিবেন একেকের পক্ষে এবং ২৬ জন স্পানকে মনোনীত করবেন বলে জানান। কিন্তু এই ২৬৯ ভোটারের বাইরে বাকি ডেলিগেটরা ঠিক কাকে মনোনীত করবেন তা ভোটের দিনই জানা যাবে। তবে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে, অ্যানেগ্রেট ক্রাম্প কারেনব্যুয়ারই হতে যাচ্ছেন সিডিইউ’এর পরবর্তী প্রধান।

উল্লেখ্য, বিগত নির্বাচনে সিডিইউ আশান্বিতভাবে অনেক কম ভোট পাওয়ায় দলের প্রধানের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন মের্কেল। অক্টোবর মাসে ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে শক্তিশালী এই নেতার মুখ থেকে এ ঘোষণা আসে। দীর্ঘ ১৮ বছর এ দলটির নেতৃত্বে রয়েছেন তিনি। এছাড়া ২০২১ সালের পর রাজনীতি থেকে পুরোপুরি অবসরের ঘোষণাও দিয়েছেন তিনি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত