যুদ্ধক্ষেত্রে যৌন সহিংসতা রোধে শান্তিতে নোবেল

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৮, ১৮:১৫

জাগরণীয়া ডেস্ক

যুদ্ধক্ষেত্রে যৌন সহিংসতা রোধে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০১৮ সালে শান্তিতে যৌথভাবে নোবেল পুরস্কার পেলেন কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়েগে ও ইরাকের ইয়াজিদি মানবাধিকারকর্মী নাদিয়া মুরাদ।

৫ অক্টোবর (শুক্রবার) ওসলোতে স্থানীয় সময় সকাল ১১টার দিকে (বাংলাদেশ সময় বিকেল ৩টা) সংবাদ সম্মেলনে নরওয়ের নোবেল কমিটির চেয়ারম্যান বেরিত রাইস আন্দারসে বিজয়ী দু’জনের নাম ঘোষণা করেন।

নরওয়ের অসলোতে এক সংবাদ সম্মেলনে চলতি বছরের পুরস্কারজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে বলা হয়, যুদ্ধ ও সশস্ত্র সংঘাতে যৌন সহিংসতাকে অস্ত্র হিসেবে ব্যবহার বন্ধে অনন্য প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে ডেনিস মুকওয়েগে ও নাদিয়া মুরাদকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা  হয়েছে। ইরাকের উত্তরাঞ্চলীয় এক ইয়াজিদি গ্রামের মেয়ে নাদিয়া মুরাদকে তুলে নিয়ে গিয়ে নির্যাতন আর ধর্ষণ করেছিল আইএস জঙ্গিরা। নিজেদের আস্তানায় তাকে যৌনদাসী হয়ে থাকতে বাধ্য করেছিল। আইএসএর ডেরা থেকে পালিয়ে আসা ২৫ বছর বয়সী এই তরুণী পরে পরিণত হন ইয়াজিদি জনতার মুক্তি আন্দোলনের প্রতীকে। 

মালালা ইউসুফজাইয়ের পর তিনিই সবচেয়ে কম বয়সে শান্তিতে নোবেল পেলেন।

এদিকে, মুকওয়েগে কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর বুকাভুতে পাঞ্জি হাসপাতালের পরিচালক। হাসপাতালটি ১৯৯৯ সালে যাত্রা শুরু করে। এখানে প্রতিবছর হাজার হাজার নারী যৌন সহিংসতার শিকার হয়ে চিকিৎসাসেবা নিতে আসেন। আক্রান্তদের অনেকের অবস্থা এতটাই খারাপ থাকে যে তাদের সার্জারি করতে হয়। মুকওয়েগে ও তার সহকর্মীরা সেইসব নারীকে চিকিৎসা দিয়ে থাকেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত