নোবেলে যৌন কেলেঙ্কারি, আলোকচিত্রী আহনুরের কারাদন্ড

প্রকাশ : ০২ অক্টোবর ২০১৮, ১০:৫৫

জাগরণীয়া ডেস্ক

নোবেল সাহিত্য পুরস্কারে যৌন কলঙ্কের তকমা লাগানোর হোতা ফরাসি আলোকচিত্রী জ্যঁ-ক্লোদে আহনুরকে ধর্ষণের অভিযোগে দুই বছরের কারাদণ্ড দিয়েছে সুইডেনের একটি আদালত।

১ অক্টোবর (সোমবার) স্টোকহোম জেলা আদালত রায়ে বলেছে, ২০১১ সালের পাঁচ অক্টোবর এবং ছয় অক্টোবরের মধ্যবর্তী রাতে স্টোকহোমে একটি অ্যাপার্টমেন্টে এক নারীকে ধর্ষণের অভিযোগে বিবাদীকে দোষী সাব্যস্ত করা হচ্ছে। সেজন্য তাকে দুই বছরের কারাদন্ড ও  ধর্ষণের শিকার নারীকে ক্ষতিপূরণ হিসেবে ১২ হাজার মার্কিন ডলার জরিমানা করেছে।

এছাড়াও  ২০১৭ সালের শেষ দিকে মি টু হ্যাশট্যাগ (#MeToo)আন্দোলনের সময় ১৮ জন নারী আহনুর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তোলেন।

যদি নিজের বিরুদ্ধে আসা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন আহনুর। ৭২ বছরের আহনুরের স্ত্রী কবি ও লেখিকা ক্যাতারিনা ফুসটেনসন ‘সুইডিশ একাডেমি’র সদস্য ছিলেন। স্বামীর যৌন কেলেঙ্কারির জেরে ভিত কেঁপে শত বছর পুরনো ‘সুইডিশ একাডেমি’র ।  তিনি পদত্যাগে বাধ্য হন। যদিও নিয়ম অনুযায়ী, সুইডিশ অ্যাকাডেমির সদস্যপদ থেকে সরে যাওয়ার কোনো সুযোগ নেই, কারণ এটি আজীবন সদস্যপদ। কিন্তু পদত্যাগ করা সদস্যরা চাইলে সব ধরনের কার্যক্রম থেকে নিজেদের সরিয়ে রাখতে পারবেন।

২০১৮ সালের এপ্রিলে ‘সুইডিশ একাডেমি’ আহনুর কেলেঙ্কারি নিয়ে নিজস্ব একটি তদন্ত প্রতিবেদন আদালতে পেশ করে। তখন আহনুরের স্ত্রীকে  ১৮ সদস্যের নোবেল কমিটি থেকে সরিয়ে দেওয়ার প্রশ্ন ভোট হয়। এসময় নোবেল কমিটির বিরুদ্ধে মতবিরোধ এবং নোবেল পুরস্কার বিজয়ীর নাম আগেই ফাঁস হয়ে যাওয়ার জোরালো অভিযোগ উঠলে অ্যাকাডেমি প্রধান অধ্যাপক সারা ড্যানিয়াসসহ কয়েকজন সদস্য পদত্যাগ করেন।

এদিকে, আহনুর যৌন কেলেঙ্কারির জেরেই এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত ঘোষণা করা হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত