ভূমিকম্প ও সুনামি

ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা ৪০০ ছাড়িয়েছে

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১৮

জাগরণীয়া ডেস্ক

ইন্দোনেশিয়ার উপকূলীয় পালু শহরে শক্তিশালী ভূমিকম্প ও ভূমিকম্প পরবর্তী সুনামির আঘাতে মৃতের সংখ্যা ৪০০ ছাড়িয়েছে। আহত হয়েছেন ৫০০ জনের বেশি। তবে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা কর্মকর্তাদের। 

৩০ সেপ্টেম্বর (রবিবার) দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা আন্তর্জাতিক গণমাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার এক মুখপাত্র সুতোপো পুরয়ো নুগ্রোহো বলেন, চারটি হাসপাতাল থেকে খবর এসেছে, কয়েকশ’ মানুষ সেখানে গুরুতর অবস্থায় চিকিৎসা নিচ্ছেন।  তবে হাসপাতালগুলোতে বিদ্যুৎ না থাকায় আহতের চিকিৎসা দেওয়া কঠিন হয়ে পড়ছে।

এখনও অনেক লোক হাসপাতালে ভর্তি হচ্ছেন সঙ্গে নিহতের সংখ্যাও ক্রমশ বাড়ছে। সুনামির কারণে উপকূলে অনেক মৃতদেহ এখনও খুঁজে পাওয়া যাচ্ছে।

গত ২৮ সেপ্টেম্বর (শুক্রবার) ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। সুলাওয়েসি প্রদেশের রাজধানী পালু, ডোঙ্গালা ও অন্যান্য কয়েকটি উপকূলীয় এলাকায় প্রায় ৭ ফুট সুনামি আঘাত হানে।

দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা অনুসারে, সকল মৃত্যুর ঘটনা ঘটেছে সুলাওয়েসি দ্বীপের রাজধানী পালুতে। পুরো শহর ভরে গেছে ধসে পড়া ভবনের ধ্বংসাবশেষ দিয়ে।

সামাজিক যোগাযোগমাধ্যমে এরই মধ্যে ছড়িয়ে পড়েছে শক্তিশালী ভূমিকম্পে সৃষ্ট সুনামির ছবি ও ভিডিও। ভিডিওতে বেশ কিছু ভবন, ঘরবাড়ি ও একটি মসজিদ বিধ্বস্ত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।

উল্লেখ্য, গত ৫ আগস্টের ভূমিকম্পের ঘটনায় দেশটিতে ৪৬০ জনের বেশি মানুষ মারা যায়। ভূমিকম্পপ্রবণ এই দেশে ২০০৪ সালে ঘটে ভয়াবহ সুনামির ঘটনা। সুমাত্রায় ঘটে যাওয়া ওই দুর্যোগে অন্তত ২ লাখ ২৬ হাজার মানুষের প্রাণহানি হয়। 

 সূত্র : বিবিসি, রয়টার্স, আল-জাজিরা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত