মহিলারা একা নন, পুরুষরাও পরছেন হিজাব! (ভিডিও)

প্রকাশ : ৩০ জুলাই ২০১৬, ২১:০০

জাগরণীয়া ডেস্ক
ছবি: সৌজন্যে ফেসবুক

ইরানে নারীদের ওপর চাপিয়ে দেওয়া মৌলবীদের হিজাব ফতোয়ার বিরুদ্ধে প্রতীকী হিজাব পরছেন কিছু প্রগতিশীল পুরুষও। সোশ্যাল মিডিয়ায় সে সব ছবি পোস্ট করতেই ভাইরাল হয়ে যায়।

১৯৭৯-তে ইরানে বিপ্লবের পর থেকে নারীদের সব অধিকার কাটছাঁট করা হয়েছে, নারীদের পোশাক নির্ধারণ করে দিয়েছে সেদেশের গোঁড়া পুলিশ, অত্যাবশ্যক হয়ে গিয়েছে হিজাবে মাথা ঢাকা। নিজের ইচ্ছে না থাকলেও সমাজের কড়া শাসনের ভয়ে ব্যক্তিগত স্বাধীনতায় এই অনুপ্রবেশ মেনে নিতে বাধ্য হয়েছে ইরানের নারীসমাজ। কিন্তু এবার তাদের পাশে এসে দাঁড়িয়েছেন কয়েকজন পুরুষও। স্ত্রী, বান্ধবী ও মহিলা সহকর্মীর সঙ্গে সহানুভূতি দেখাতে তাঁরাও পরেছেন হিজাব। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন সেইসব ছবি।

অনলাইনে এই ক্যাম্পেইনের নাম ‘মাই স্টিলদি ফ্রিডম’। এটি চালু করেছেন মাসিহ আলিনেজাদ নামে এক ইরানি সমাজকর্মী। তিনি জানিয়েছেন, শৈশব থেকে বড় হয়ে ওঠা পর্যন্ত বাধ্যতামূলক হিজাব পরিধান করতে হয়েছে তাঁদের। প্রতি পদে মনে হয়েছে, তাঁদের সম্মানহানি হচ্ছে। পুরুষরা জন্ম থেকে দেখে আসছে, চারপাশের নারীরা হিজাবে মাথা ঢাকা। তাদের কাছে এটাই স্বাভাবিক। শুধু নারীরাই জানেন, এভাবে জোর করে মাথা ঢেকে সমাজের চাপিয়ে দেওয়া সম্মানরক্ষার প্রচেষ্টা কী কষ্টকর ও হাস্যকর। তাই তথাকথিত সম্মানরক্ষার এই পোশাক শুধু মেয়েদের মধ্যে সীমাবদ্ধ না রেখে পুরুষদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য তিনি এই অনলাইন ক্যাম্পেইন চালু করা হয়েছে।

ক্যাম্পেইনে যোগ দেওয়া পুরুষরা বলছেন, তিনি মাত্র কয়েক মুহূর্তের জন্য হিজাব ধারণ করেছিলেন, শুধু এটুকু বুঝতে, জীবনভর মাথা ঢাকা দিয়ে রাখতে তাঁর স্ত্রীর কেমন লাগে। তা হলই বা কয়েক মুহূর্তের জন্য। মৌলবাদ ও পুরুষতন্ত্রের কড়া নিগড়ে যদি সংবেদনশীলতা ও ভালবাসা এভাবেই ফুল ফোটায়, তাতে ক্ষতি কী!

সূত্র: এবিপি

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত