সাইকেল চালানোর ‘অপরাধে’ একদল নারীকে গ্রেপ্তার!

প্রকাশ : ২৯ জুলাই ২০১৬, ১৯:৫০

জাগরণীয়া ডেস্ক

নারীদের সাইকেল চালানো নিয়ে দীর্ঘদিন ধরেই বিতর্ক চলছে ইরানে। দেশটির শালীনতা আইনে জনসমক্ষে পোশাকের ব্যাপারে কড়াকড়ি রয়েছে। চলতি বছরের গত মে মাসে ইরানে উন্মুক্ত স্থানে নারীদের সাইকেল চালানো নিষিদ্ধ করা হয়।

তারই সূত্র ধরে এবার জনসমক্ষে সাইকেল চালানোর ‘অপরাধে’ একদল নারীকে গ্রেপ্তার করেছে ইরানের পুলিশ। পরে ওই নারীদের কাছ থেকে জোরপূর্বক মুচলেকা নেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় পুলিশি হেফাজতেই বিক্ষোভ করেছেন ওই নারীরা।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট জানায়, উত্তর-পশ্চিম ইরানের মারিভান শহরে সাইকেল চালানোর এক অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন একদল নারী। এ সময় জনসমক্ষে সাইকেল চালানোয় পুলিশ তাঁদের গ্রেপ্তার করে। এছাড়া নারী সাইকেলচালক এবং তাঁদের সঙ্গে থাকা পুরুষদের প্রায়ই হয়রানি করে ইরানের পুলিশ।

ইরানের বিরোধী দল ন্যাশনাল কাউন্সিল অব রেজিস্ট্যান্স অভিযোগ করেছে, শুধু গ্রেপ্তার নয়, কর্মকর্তারা সাইকেল চালানো নারীদের জোরপূর্বক মুচলেকায় সই করাতে বাধ্য করেছেন।

ইরানের আইন অনুযায়ী, ‘সুশীল’ পোশাক এবং মাথায় স্কার্ফ ছাড়া জনসমক্ষে নারীদের যাওয়া নিষিদ্ধ। আইনের ভঙ্গ হচ্ছে কি না দেখতে ছদ্মবেশ ধারণ করে ইরানের সড়কে ঘুরে বেড়ায় কয়েক হাজার গোয়েন্দা এবং বিশেষ পুলিশ সদস্য। ইরানের বিরোধী দল ন্যাশনাল কাউন্সিল অব রেজিস্ট্যান্সের কর্মী ফরিদেহ কারিমি বলেছেন, প্রেসিডেন্ট হাসান রোহানির সরকার নারী স্বাধীনতার ওপর চড়াও হয়েছে। কঠিন পরিশ্রমে অর্জিত নারীদের মৌলিক অধিকারের ওপর প্রতিদিনই আক্রমণ করছে ক্ষমতাসীন দলের মোল্লারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত