ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন লক্ষাধিক সৌদি নারী

প্রকাশ : ২৫ জুন ২০১৮, ১৪:৪৬

জাগরণীয়া ডেস্ক

গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন এক লাখ ২০ হাজার সৌদি নারী।  খবর আল-আরাবিয়া

গত ২৪ জুন (রবিবার) এক যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেনারেল মানসুর আল-তুর্কি।

জেনারেল মানসুর আল-তুর্কি বলেন, ৫ শহরের মোট ৬টি ড্রাইভিং স্কুল নারীদের গাড়ি চালনা প্রশিক্ষণ দেয়ার জন্য খোলা হয়েছে। যদিও ড্রাইভিং স্কুল নেই এমন রাজ্যের সংখ্যা ৯টি। এসব স্কুলে মানসম্মত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হবে, যা নারী-পুরুষ সবার জন্য প্রযোজ্য হবে। সবাইকে আইন মেনে চলতে হবে। রাস্তায় কেউ আইন ভঙ্গ করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। যদি নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়ার পর এখন পর্যন্ত কোনও ট্রাফিক আইন ভঙ্গ বা অনিয়মের অভিযোগ পাওয়া যায়নি।

এক প্রশ্নের জবাবে ট্রাফিক বিভাগের পরিচালক মেজর জেনারেল মুহাম্মদ আল-বাসসামি  বলেন, গৃহকর্মীরাও গাড়ি চালাতে পারবেন, তবে ভিসার ধরন নিয়ে তাদের সমস্যা হবে।

পরিবর্তনের যে হাওয়া সৌদি আরবে বইছে, সেখানেই আরো একটি পালক যোগ হলো সৌদি নারীদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা তুলে দেয়ার মাধ্যমে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০ এর অংশ হিসেবে এই ঐতিহাসিক দিনটির দেখা পেলেন সৌদি নারীরা। সৌদি যুবরাজ সালমান চেষ্টা করছেন, তেল ভিত্তিক অর্থনৈতিক কাঠামো থেকে সৌদিকে সরিয়ে একটি মুক্ত অর্থনৈতিক কাঠামোতে দেশটিকে নিয়ে আসা। আর সে লক্ষ্যেই নারীর অগ্রযাত্রাকে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে।

পৃথিবীতে সর্বশেষ সৌদি আরবই এমন একটি দেশ ছিল, যেখানে নারীদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা জারি ছিল। গত ২৪ জুন এই নিষেধাজ্ঞা সরিয়ে নেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত