সৌদিতে যৌন হয়রানি বন্ধে নতুন আইন

প্রকাশ : ৩০ মে ২০১৮, ১৫:৪৯

জাগরণীয়া ডেস্ক

কট্টর রক্ষণশীল মুসলিম দেশটির যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের ধারাবাহিক সংস্কার প্রক্রিয়ার অংশ হিসেবে এবার যৌন হয়রানি বন্ধে নতুন আইনের অনুমোদন দিতে যাচ্ছে সৌদি সরকার।

২৯ মে (মঙ্গলবার) মন্ত্রিসভায় পাস হওয়া ওই খসড়া আইনে যৌন হয়রানির জন্য পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড ও ৮০ হাজার ডলার পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে।

সুরা কাউন্সিলের সদস্য লতিফা আল সালানকে উদ্ধৃত করে দেশটির তথ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এটার মাধ্যমে একটি বড় আইনি শূন্যতা পূরণ হলো। যৌন হয়রানি রোধে এটা একটা বড় উদ্যোগ। খসড়া বিলটি সৌদি আরবের আইনের ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ সংযোজন বলে উল্লেখ করেছেন বিশ্লেষকরা। 

পরিবর্তনের অংশ হিসেবে আগামী ২৪ জুন থেকে নারীদের গাড়ি চালানোর বিষয়টি কার্যকর হতে যাচ্ছে। এই উদ্যোগ দেশটির  প্রগতিশীলতার লক্ষণ প্রকাশ করছে।

তবে সম্প্রতি ১১ জন মানবাধিকার কর্মীকে গ্রেপ্তারের ঘটনায় সৌদি যুবরাজের কর্মকাণ্ড নিয়ে সমালোচনা শুরু হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে দীর্ঘদিন ধরে নারীদের অধিকার আদায়ের আন্দোলন করে যাওয়া সুপরিচিত কর্মীরাও রয়েছেন। তারা দীর্ঘ দিন ধরে নারীদের গাড়ি চালানোর অধিকার ও রক্ষণশীল দেশটির পুরুষ অভিভাবকত্ব ব্যবস্থার বিরুদ্ধে আন্দোলন করে আসছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত