পাকিস্তান সিনেটে হিন্দু নারীর ঐতিহাসিক জয়

প্রকাশ : ০৪ মার্চ ২০১৮, ১৮:২৫

জাগরণীয়া ডেস্ক

পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো কোনো হিন্দু নারী সিনেটে এমপি পদে নির্বাচিত হয়েছেন। ৩ মার্চ (শনিবার) পাকিস্তান পিপলস পার্টির প্রার্থী হিসেবে কৃষ্ণা কুমারী সিন্ধু প্রদেশে সিনেটের সংরক্ষিত নারী আসনে নির্বাচিত হন। ৪ মার্চ (রবিবার) পাকিস্তানের ইংরেজি দৈনিক ডনের অনলাইন সংস্করণে এ খবর জানানো হয়।

দেশটির বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) থেকে কৃষ্ণা কুমারীকে সিন্ধু প্রদেশে সংরক্ষিত নারী আসনে মনোনয়ন দেয়া হয়েছিল।

এক প্রতিক্রিয়ায় কৃষ্ণা কুমারী বলেন, আমি অত্যন্ত আনন্দিত। সিনেটে পৌঁছানো আমার জন্য অচিন্তনীয় বিষয় ছিল। নির্যাতনের শিকার মানুষের অধিকারের লড়াই তিনি চালিয়ে যাবেন। বিশেষ করে নারীর ক্ষমতায়ন, শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ে তিনি কাজ করবেন।

৩৯ বছর বয়সী কৃষ্ণা ১৯৭৯ সালে সিন্ধের নগরপারকর গ্রামে এক গরীব কৃষকের ঘরে জন্ম নিয়েছিলেন। তিনি যখন শিশু ছিলেন তখন এক ‍ভূস্বামীর পরিচালিত জেলে তাকে তিন বছর বন্দি থাকতে হয়েছিল। সেখানে তার পরিবারের অন্যান্যরাও বন্দি ছিলেন এবং দাস শ্রমিক হিসেবে কাজ করতেন।

১৬ বছর বয়সে তার বিয়ে হয়। বিয়ের পর তিনি পড়াশুনা চালিয়ে যান। তিনি সিন্ধু বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। একজন সামাজিক আন্দোলনকারী হিসেবে তিনি পিপিপিতে যোগ দেন। এরপর থরের প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার আদায়ের জন্য কাজ করতে শুরু করেন।

তার এ জয় সিন্ধু প্রদেশে নারী এবং পাকিস্তানের সংখ্যালঘুদের জন্য মাইল ফলক হিসেবে দেখছে। এর আগে পিপিপি থেকে প্রথম কোনো নারী হিসেবে রত্না ভাগওয়ানদাস চাওলাকে মনোনীত করা হলেও তিনি জয় লাভ করতে পারেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত