আইএস সংশ্লিষ্টতা: জাকির নায়েকের ‘সহযোগী’ গ্রেপ্তার

প্রকাশ : ২৩ জুলাই ২০১৬, ০২:৩২

জাগরণীয়া ডেস্ক


জঙ্গি গোষ্ঠী আইএসের সদস্য সংগ্রহের অভিযোগে বিতর্কিত ভারতীয় ইসলামিক বক্তা জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন ‘সংশ্লিষ্ট’ আরশিদ কুরেশিকে গ্রেপ্তার করা হয়েছে।

কেরালার একদল তরুণকে মগজধোলাই করে আইএসে যোগ দিতে প্ররোচনার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। বুধবার মুম্বাই থেকে তাকে গ্রেপ্তার করা হয় বলে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে।

পুলিশের বরাত দিয়ে এনডিটিভি বলছে, ২০০৪ সাল থেকে ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করছেন আরশিদ এবং মাসে তিনি ৪৪ হাজার রুপি বেতন পান বলে ধারণা করা হচ্ছে।

ভারতীয় গোয়েন্দাদের ধারণা, সম্প্রতি কেরালার ১৫ তরুণ নিখোঁজ হয়েছেন এবং তারা আইএসে যোগ দিয়েছেন। নিখোঁজদের একজনের বাবা ছেলের ‘আইএসে যোগদানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায়’ আরশিদের বিরুদ্ধে অভিযোগ করলে গত মাসে কেরালায় তার বিরুদ্ধে একটি মামলা হয়।

বুধবার রাতে সন্ত্রাসদমন স্কোয়াড ও কেরালা পুলিশ অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে। পরে আদালতের অনুমতিতে তাকে চারদিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

এদিকে মুম্বাইভিত্তিক বক্তা জাকির নায়েকের বিরুদ্ধে সন্ত্রাসবাদে উসকানিমূলক বক্তব্যের অভিযোগ নিয়ে ভারতে তদন্ত চলছে। বর্তমানে সৌদি আরবে অবস্থানরত জাকির বলেছেন, এ বছর ভারতে ফিরবেন না তিনি। তবে গত সপ্তাহে ভারতীয় সাংবাদিকদের সঙ্গে স্কাইপের মাধ্যমে এক সংবাদ সম্মেলনে এই টেলিভিশন বক্তা বলেন, “আমি পালিয়ে যাচ্ছি না”।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত