দেশব্যপী উদীচী’র ‘জঙ্গিবাদবিরোধী সপ্তাহ’

প্রকাশ : ১৯ জুলাই ২০১৬, ১৬:৫৬

জাগরণীয়া ডেস্ক

গত ১ জুলাই রাজধানীর গুলশানে হোলি আর্টিসান রেষ্টুরেন্টে জঙ্গি হামলা এবং ঈদের দিন কিশোরগঞ্জের শোলাকিয়ায় হামলার ঘটনায় আগামী ২২ থেকে ২৮ জুলাই পর্যন্ত দেশব্যাপী ‘জঙ্গিবাদবিরোধী সপ্তাহ’ পালন করবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। 

মঙ্গলবার (১৯ জুলাই) দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে সংবাদ মাধ্যমগুলোকে এই কর্মসূচির বিষয়ে জানানো হয়।  

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে ব্লগার, শিক্ষক-শিক্ষার্থী, সংস্কৃতি কর্মী, ইমাম, পুরোহিত, বৌদ্ধ ভিক্ষু, খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ, বিদেশি অতিথিসহ সমাজের প্রায় সব শ্রেণি-পেশার মানুষ নির্মম হত্যাকাণ্ডের শিকার হয়েছে। গুলশান ও শোলাকিয়ার ঘটনা সেইসব ঘটনারই ধারাবাহিকতা বলে মনে করে উদীচী। আগের হত্যাকাণ্ডগুলোর সুষ্ঠু ও দ্রুত বিচার নিশ্চিত করা গেলে গুলশানের মতো জঙ্গি হামলার ঘটনা রোধ করা সম্ভব হতো বলেও মনে করছে উদীচী। 

জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার বিপদ সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করা এবং সব ধরনের উগ্রতা ও ধর্মান্ধতার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানাতে উদীচী পালন করতে যাচ্ছে “জঙ্গিবাদবিরোধী সপ্তাহ”। 

এ কর্মসূচির অংশ হিসেবে উদীচীর প্রতিটি জেলা ও শাখা সংসদ নিজ নিজ এলাকায় প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ আয়োজনে জনসচেতনতামূলক নানা কর্মসূচি থাকবে।   

২২ জুলাই বিকালে প্রথম দিনে উদীচী কেন্দ্রীয় সংসদের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি রাজু ভাস্কর্য্যরে পাদদেশে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ ও ২৮ জুলাই সপ্তাহের শেষদিন প্রতিবাদী সাংস্কৃতিক সমাপনী সমাবেশ অনুষ্ঠিত হবে। এই কর্মসূচিসমূহে যোগ দেওয়ার জন্য সমাজের সকল বয়সের, সকল শ্রেণি-পেশার মানুষকে আহ্বান জানানো হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত