কুলভূষণের স্ত্রীর জুতা নিয়ে বিতর্ক!

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৭, ২৩:২০

জাগরণীয়া ডেস্ক

জুতায় ধাতব বস্তু থাকার অভিযোগকে কেন্দ্র করে নতুন করে বিতর্কের শুরু হয়েছে পাকিস্তানে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবের স্ত্রী চেতনকুলকে নিয়ে। গত ২৫ ডিসেম্বর সোমবার পাকিস্তানে কুলভূষণের সাথে দেখা করার সময় চেতনকুলের জুতা নিয়ে এ বিতর্কের সৃষ্টি হয়।  

গুপ্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তানে আটক ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবের সঙ্গে প্রথমবারের মত পরিবারের সদস্য হিসেবে দেখা করার অনুমতি পান কুলভূষণের স্ত্রী ও মা। 

এনডিটিভির খবরে বলা হয়, কুলভূষণের স্ত্রীর জুতা বাজেয়াপ্ত করেছে পাকিস্তান। জুতায় থাকা ধাতব বস্তুটি কোনো ক্যামেরা নাকি রেকর্ডিং চিপ, তা নিশ্চিত করার জন্য ফরেনসিক এ পাঠানো হয়েছে। পরিবর্তে চেতনকুলকে নতুন জুতা দেয়া হয়েছে।

এদিকে ভারত বলছে চেতনকুলকে নিয়ে পাকিস্তানের অসদাচরণের কথা। অভিযোগ উঠেছে, কোন কারণ ছাড়াই চেতনকুলের জুতা কেড়ে নেয়া হয়েছে। সেই সাথে পারিবারিক সাক্ষাতের চুক্তি লঙ্ঘনেরও অভিযোগ উঠেছে। যদিও এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। 

উল্লেখ্য, ২০১৬ সালের ৩ মার্চ কুলভূষণ যাদবকে বেলুচিস্তানের মাশকেল এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। গুপ্তচরবৃত্তি ও অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ডের অভিযোগে গত ১০ এপ্রিল কুলভূষণকে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের সামরিক আদালত। পরবর্তীতে ভারতের আপিলের পরিপ্রেক্ষিতে জাতিসংঘের আন্তর্জাতিক বিচারিক আদালতে কুলভূষণের মৃত্যুদণ্ডের রায় স্থগিত করে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত