এবার সু চির ‘ফ্রিডম অব ডাবলিন সিটি’ সম্মাননা প্রত্যাহার

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৭, ০৬:৩০

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দেওয়া ‘ফ্রিডম অব ডাবলিন সিটি’ সম্মাননা ফিরিয়ে নেওয়া হয়েছে। রাখাইনে রোহিঙ্গা নিধন বন্ধে কোনো ভূমিকা পালন না করার প্রতিবাদে সিটি কাউন্সিলের ভোটের মাধ্যমে অ্যাওয়ার্ডের তালিকা থেকে তাকে বাদ দেওয়া হয়।

সু চির বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে গেল মাসে পপ তারকা বব গেলডফ তার ‘ফ্রিডম অব ডাবলিন’ সম্মাননা ফিরিয়ে দেন।

দ্য গার্ডিয়ান জানায়, ১৩ ডিসেম্বর (বুধবার) আয়ারল্যান্ডের ডাবলিন শহরের কাউন্সিলররা এ সম্মাননা বাতিলের সিদ্ধান্তের জন্য ভোট দেন। প্রতিবেদনে বলা হয়, ৬২টি কাউন্সিলরের মধ্যে ৫৯ জন কাউন্সিলর সু চির সম্মাননা প্রত্যাহারের পক্ষে ভোট দেন। অন্যদিকে এর বিপক্ষে ভোট পড়ে মাত্র ২টি।

কাউন্সিলর সিরান পেরি বলেন, মিয়ানমারের রোহিঙ্গা জনগণের দৈনন্দিন নির্যাতন-নিপীড়ন চলতে দেওয়া যায় না। সু চির সম্মাননা প্রত্যাহার যদি দেশটির রোহিঙ্গা নাগরিকদের প্রতি সম্মান দেখাতে মিয়ানমার সরকারের ওপর কোনো চাপ প্রয়োগে অবদান রাখে, তাকে স্বাগত জানানো হবে।

রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা থামাতে কোনো ধরনের পদক্ষেপ গ্রহণ না করায় সারা বিশ্বেই ব্যাপক সমালোচিত হয়েছেন সু চি। চলতি বছরের নভেম্বরে ইংল্যান্ডের অক্সফোর্ড সিটি কাউন্সিল সু চির ‘ফ্রিডম অব দ্য সিটি’ খেতাব প্রত্যাহার করে নেয়। অক্সফোর্ডের সেন্ট হিউস কলেজ, যেখানে সু চি পড়াশোনা করেছেন, সেখান থেকে তার ছবি সরিয়ে ফেলা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত