‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে’

প্রকাশ : ২০ জুলাই ২০১৭, ১৯:৩৬

জাগরণীয়া ডেস্ক

স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার মতোই বাংলাদেশ টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জনেও এগিয়ে যাচ্ছে।

২০ জুলাই (বৃহস্পতিবার) ভিয়েতনাম পার্লামেন্টের হোয়া মায়ি হলে সে দেশের ন্যাশনাল এসেম্বলির প্রেসিডেন্ট গুয়েন থি কিম গ্যান এর সঙ্গে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় সভায় তিনি এ কথা বলেন। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এ সময় তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। তারা নারীর ক্ষমতায়ন, বাণিজ্যিক সম্পর্ক, জেন্ডার সমতা প্রভৃতি বিষয়ে নিজ নিজ দেশে গৃহীত কার্যক্রম এবং সংসদীয় রীতি-নীতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

স্পিকার বলেন, ভিয়েতনাম বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। স্বাধীনতার পর স্বল্প সময়ে ভিয়েতনাম দ্রুত উন্নতি সাধন করেছে। তিনি বলেন, দু’দেশের জনপ্রতিনিধিগণ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান সরকারের গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আর্থ-সামাজিক ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। বিগত বছরগুলোতে বাংলাদেশ প্রায় ৭ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করেছে।

তিনি বলেন, সমাজের দুস্থ মানুষের জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি তাদের জীবনযাত্রার মান উন্নত করছে। তিনি এসডিজি অর্জনে বাংলাদেশ ও ভিয়েতনামের অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

গুয়েন থি কিম গ্যান বলেন, ভিয়েতনাম ও বাংলাদেশের স্বাধীনতা অর্জনের প্রেক্ষাপট একই এবং দু’দেশের অর্থনৈতিক উন্নয়নের প্রেক্ষিতগুলোও প্রায় একই।

তিনি বলেন, পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দু’দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত