সুস্থতার জন্য যোগ ব্যায়াম গুরুত্বপূর্ণ: স্পিকার

প্রকাশ : ২১ জুন ২০১৭, ১৭:৪৫

জাগরণীয়া ডেস্ক

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, শারীরিক ও মানসিক সুস্থতার প্রয়োজনে যোগ ব্যায়াম একটি কার্যকর উপাদান।

তিনি সুস্থ সমাজ বিনির্মাণে যোগ ব্যায়াম অনুশীলনের মাধ্যমে জীবন ধারায় ইতিবাচক পরিবর্তন আনতে সকলকে একাজে সম্পৃক্ত হওয়ার আহবান জানান।

তিনি আজ ২১ জুন (বুধবার) রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতীয় হাই কমিশনের উদ্যোগে ‘তৃতীয় আন্তর্জাতিক ইয়োগা দিবস-২০১৭’ উপলক্ষে আয়োজিত যোগ ব্যায়াম অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।

স্পিকার বলেন, যোগ ব্যায়াম একটি গুরুত্বপূর্ণ বিষয় যা শারীরিক ও মানসিক বন্ধনকে নিবিড় করে। অবাধ তথ্য প্রবাহের এ যুগে মানুষের জীবন চলার পথে অনেক রোগ ব্যাধির সম্মুখীন হতে হয়। সে সকল রোগ ব্যাধিকে জয় করে শারীরিক ও মানসিক সুস্থতার জন্য যোগ ব্যায়াম কার্যকরী ভূমিকা রাখতে পারে। তিনি একাজে সকলকে সচেতন করার উপর গুরুত্বারোপ করেন।

স্পিকার বলেন, যোগ ব্যায়ামের একটি প্রাচীন ঐতিহ্য রয়েছে। এটি একটি বিজ্ঞান যা নিয়মিত অনুশীলনের মাধ্যমে আমরা আমাদের জীবনে কাঙ্খিত পরিবর্তন আনতে পারি এবং সুস্থ থাকতে পারি। তিনি শারীরিক গঠন ও মনের উৎকৃষ্টতা অর্জনে ইয়োগাকে জীবনের সংগে সম্পৃক্ত করার আহবান জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার ও বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষবর্ধণ শ্রিংলা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বার্তা প্রচার এবং ভারত বিচিত্রার ইয়োগা বিষয়ক বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়।

উল্লেখ্য, বিশ্বের ১৪০টি দেশে এ দিবসটি পালিত হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত