গুলশান হামলা: পাশে থাকবে জাপান

প্রকাশ : ০২ জুলাই ২০১৬, ১৩:১৬

জাগরণীয়া ডেস্ক

রাজধানীর গুলশানের একটি ক্যাফেতে বিদেশিসহ বেশ কয়েকজনকে বন্দুকধারীরা জিম্মি করার প্রেক্ষাপটে পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে জাপান।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে গুলশানের ঘটনাটিকে ‘দুঃখজনক’ উল্লেখ করেছেন।

এর আগে, আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা জানান, বন্দুকধারীরা ভেতরে বিদেশিসহ অন্তত ২০ জনকে জিম্মি করে। সকালে কমান্ডো অভিযানে কয়েকজনকে উদ্ধার করা হলেও ভেতরের পরিস্থিতি নিয়ে স্পষ্ট ভাষ্য পাওয়া যায়নি।  
শুক্রবার রাত ৯টার দিকে গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় একদল বন্দুকধারী। তাদের মোকাবিলায় গিয়ে নিহত হন দুজন পুলিশ কর্মকর্তা, আহত হন কয়েকজন।

আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী আইএস এই হামলার দায়িত্ব স্বীকার করে ইন্টারনেটে বার্তা দিয়েছে বলে সাইট ইন্টিলিজেন্স গ্রুপ জানিয়েছে। তবে এই জঙ্গি গোষ্ঠীর তৎপরতার খবর বাংলাদেশ সরকার নাকচ করে আসছে।  

জিম্মিদের মধ্যে কয়েকজন জাপানি রয়েছেন বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে খবর আসার পর শনিবার পূর্ব নির্ধারিত হোক্কাইদো প্রদেশে সফর বাতিল করে টোকিওতে সংবাদ সম্মেলনে আসেন জাপানি প্রধানমন্ত্রী আবে।

তিনি বলেন, সন্ত্রাসীদের হাতে জিম্মি জাপানিদের জীবিত উদ্ধারে ইতোমধ্যে ঢাকাস্থ দূতাবাসে নির্দেশনা দেয়া হয়েছে। একইসঙ্গে তা মোকাবিলা করতে যে কোনো পদক্ষেপ নিতে বাংলাদেশ সরকারকে অনুরোধ জানানো হয়েছে।

বাংলাদেশকে জাপানের অন্যতম বন্ধু উল্লেখ করে সুগা বলেন, দেশটির এই সঙ্কট মোকাবেলায় জাপান সব সময় পাশে থাকবে।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা এই ঘটনার জন্য বাংলাদেশ সরকারকে সমবেদনা জানিয়েছেন। ৯০৬ জন জাপানি বর্তমানে বাংলাদেশে অবস্থান করছেন বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত