পুরুষদের ওয়ানডে ম্যাচে প্রথম নারী ম্যাচ রেফারি!

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৯, ১৬:৪১

জাগরণীয়া ডেস্ক

পুরুষদের আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে প্রথমবরের মত ম্যাচ রেফারি পরিচালনা করবেন কোনো এক নারী। তিনি হচ্ছেন ভারতের সাবেক নারী ক্রিকেটার ও বর্তমানে আম্পায়ার জিএস লক্ষ্মী।

আগামীকাল রবিবার (৮ ডিসেম্বর) আরব আমিরাতের শারজা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হতে যাওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপের লিগ-২-র তৃতীয় সিরিজে উদ্বোধনী ম্যাচে লড়বে স্বাগতিক আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র। আর এই ম্যাচে ম্যাচ রেফারি পরিচালনার দায়িত্ব পেয়েছেন লক্ষ্মী।

সম্মানজনক এ অর্জনে স্বাভাবিকভাবেই লক্ষ্মী রোমাঞ্চিত। তিনি বলেন, ‘যেকোনো প্রথমের সঙ্গে নিজের নাম যোগ হতে দেখাটা সব সময়ই আনন্দের জন্ম দেয়। আর যেহেতু এটা আইসিসির ইভেন্ট, সেহেতু আরও ভালো লাগছে। গর্বের মাত্রাটা তাই আরও বেশি।’

লক্ষ্মী আরো বলেন, ‘আমি ছোটবেলা থেকেই আমার ভাই ও বন্ধুদের সঙ্গে নিয়মিত ক্রিকেট খেলতাম। কলেজেও খেলেছি। কলেজ কর্তৃপক্ষ যখন আমাকে খেলতে দেখল, কলেজ দলের হয়ে খেলার জন্য তখন সঙ্গে সঙ্গে ডেকে নিল। এরপর আমি রাজ্য দলের হয়ে প্রায় ১৮ বছর ঘরোয়া ক্রিকেট খেলেছি।’

এর আগে গত অক্টোবরে পুরুষদের টি-টোয়েন্টি ম্যাচেও রেফারির দায়িত্ব পালন করতে দেখা গেছে লক্ষ্মীকে। এ নিয়ে মোট ১৬টি পুরুষদের টি-টোয়েন্টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন তিনি।

২০০৮-০৯ মৌসুম থেকে ঘরোয়া ক্রিকেটে ম্যাচ পরিচালনা করে আসছেন লক্ষ্মী। সব মিলিয়ে এখন পর্যন্ত নারী ক্রিকেটে ৩টি ওয়ানডে ও ৭টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন ৫১ বছর বয়সী এই সাবেক নারী ক্রিকেটার। গত বছর প্রথম নারী হিসেবে আইসিসির ‘প্যানেল অব ম্যাচ রেফারি’ তালিকাতেও অন্তর্ভুক্ত করা হয় তাঁকে।

সূত্র: প্রথম আলো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত