আমি ভয় পাই!

প্রকাশ : ০৫ এপ্রিল ২০১৭, ১৮:১১

গতকাল রাতে অফিস শেষ করে বন্ধুর সাথে হাতিরঝিল ব্রিজের উপর দাঁড়িয়ে গল্প করছিলাম। রাত আনুমানিক ৯:৩০. হঠাৎ করেই আমাদের পাশে চিৎকার চেঁচামেচি শুনে তাকাতেই দেখি ১৩/১৪ বছরের ২০/৩০ টা ছেলে মিলে সমবয়সী একটা ছেলেকে পিটাচ্ছে। আমার ২৭ বছরের জীবনে আমি এভাবে কাউকে সামনাসামনি মারতে দেখিনি! 

কিছু বুঝে ওঠার আগেই ভিড়ের মধ্যে ঢুকে লক্ষ্য করলাম আমি আর বন্ধু ফারুক সাদিক দুই জনই বাচ্চাটাকে ছাড়ানোর চেষ্টা করছি। আমি বুকের মধ্যে ওকে টেনে নিচ্ছিলাম শুধু এটুকু ভেবে যে 'মেয়ে মানুষ' এর গায়ে হাত তুলতে এই বাচ্চাদের হয়তো বাধবে। কিন্তু আমার গায়ে হাত না তুললেও ছেলেটাকে বুকের মধ্যে থেকে টেনে হিঁচড়ে বের করে নিয়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছিলো ওরা। যে ছেলেটাকে ওরা মারছিলো আমি জানি না তার অপরাধ কি, সে চোর না ছিনতাইকারী আমরা জানতাম না, শুধু জানতাম ওকে যেকোনোভাবে হোক বাঁচাতে হবে।

টানা হ্যাঁচড়ার মধ্যে হঠাৎ করে ছেলেটা আমার দিকে হতবিহব্বল হয়ে তাকাতেই দেখি ওর নাক মুখ দিয়ে গলগল করে রক্ত ঝড়ছে। এতোটা অসহায় এর আগে কখনো লাগেনি নিজেকে। আমার বুকের মধ্যে থাকা অবস্থাতেই ছেলেটার টিশার্ট ছিঁড়ে ফেললো, ফারুককে দেখি পাগলের মত ওদের থামানোর চেষ্টা করছে। যাই হোক কোনো রকমে ছেলেটাকে টেনে ভিড়ের উলটো দিকে নিয়ে আসতেই দৌড় দিলো।

পরে জানলাম ২০/৩০ জনের গ্রুপটি রাস্তায় দাঁড়িয়ে মেয়েদের টিজ করছিলো, এই ছেলে প্রতিবাদ করায় তাকে এভাবে মারা হয়েছে !!!

ঘটনার রেশ কাটতেই দেখি বাম হাতে প্রচন্ড ব্যথা, ফুলে গেছে, বাসায় ফিরে আর কিছুই ভাল্লাগছে না, না ফ্রেশ হওয়া, না প্রেমিকের সাথে কথা, না বাসায় কথা, না রুমমেটদের সাথে কথা। বারবার শুধু রক্তমাখা চেহারাটার কথা মনে হচ্ছিলো, শুধু মনে হচ্ছিলো আমি হাতের এইটুকু ব্যাথা সহ্য করতে পারছি না, ওর তাহলে কেমন লাগছে? একটাই প্রশ্ন মাথায় ঘুরছে, ও শেষ পর্যন্ত বাসায় মায়ের কাছে গিয়েছিলো তো?

ঘটনা শেষে কয়েকজন পুরুষ (!) এসে বলে 'আপা আপনি মাইয়া মানুষ, এর পরেও ওরা ছাড়লো না, কি বেয়াদব!'

আমার খুব বলতে ইচ্ছা করছিলো 'হ ভাইয়া, আপনারা একটা ছেলেরে মাইর খাইতে দেখে, একটা মাইয়ারে ভিড়ের মধ্যে টানাহ্যাঁচড়া করতে দেইখা হাত গুটায়ে দাঁড়ায় থেকে আদব কায়দার যে দৃষ্টান্ত স্থাপন করলেন তা বিরল'।

বলতে পারিনি, কি লাভ? ১৩ বছরের একটা বাচ্চা ছেলে মার খেতে খেতে মরে গেলে কারো কোনো ক্ষতি নেই!

আমি ভয় পাই, আমার বন্ধুর কথা ভেবে ভয় পাই, আমার ভাইয়ের কথা ভেবে ভয় পাই, আমার অনাগত সন্তানের কথা ভেবে ভয় পাই...। 

ভাবতে অবাক লাগে, যে বুক একটা বাচ্চা ছেলেকে নিরাপদ রাখতে পারে না, সেই বুকে বিপ্লবের স্বপ্ন দেখা আদৌ সম্ভব?

তামজিদা তুবা'র ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত