মেয়ে তুমি বাঁচতে শেখো

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৬, ১৯:৪৯

খাদিজা, তনু, মাহিমা, কোন এক নাদিরা বা সে যেকোন একটা মেয়ে প্রতিদিন আক্রান্ত হচ্ছে, নানান ভাবে আক্রান্ত হচ্ছে, বাংলাদেশে কিশোরী তরুণী মেয়েদেরকে শারীরিক এবং মানসিকভাবে আঘাত জন্মলগ্ন থেকেই দেখে এসেছি। নিজের তিক্ত অভিজ্ঞতা যদি বলা শুরু করি সেই শেষ হবেনা!

এই সময়ের বাংলাদেশে খুব বেশীই যেন নির্যাতিতা হচ্ছে আমাদের মেয়েরা, সে মিডিয়ার জন্যেই হোক বা অপরাধের নানান মাত্রার জন্যেই হোক আমরা তা জানছি, দেখছি, প্রতিবাদ মুখরও হচ্ছি সাময়িক! 

কোন একটা বিচারের আবেদন নিবেদন শেষ হওয়ার আগেই আমাদের তালিকায় যোগ হচ্ছে রক্তাক্ত অন্য একটি মুখ। যে ছেলে বা পুরুষটিকে আমরা দেখছি নিপীড়কের ভূমিকায় শেষমেশ বেশীর ভাগ জানতেই পাচ্ছিনা তার পরিণতি কি হচ্ছে... যে তুমি আক্রান্ত হচ্ছো মেয়ে, বা কালই হতে পারো তাকে বলছি ''নির্যাতক'' আজ একটি ছাত্র সংগঠনের ছায়াতলে আছে, কাল সে অন্য একটি দল বা অন্য শিবিরে যোগ দিয়ে অন্য একটি কায়দায় তোমার পৃথিবী যতোভাবে খুঁচিয়ে রক্তাক্ত করা যায় করবে, এটা তুমি ভুলে যেও না। আজ যাদের ছত্রছায়ায় থেকে অপরাধ করবে তাদের বিপরীত শিবিরে থাকা বিশাল ছাত্র-জনগোষ্ঠী উল্লসিত হবে। তোমার উপর করা অপরাধের মাত্রা যতো বেশী হবে তাদের বিজয় ও ফেসবুকে ট্রলের মাত্রাও সেই হারে বাড়ানো যাবে এই ভেবে। 

একদল নিপীড়ন করবে অন্য একদল সেটিকে কাজে লাগিয়ে অন্য এক পৈশাচিক উল্লাস করবে... দিনশেষে মেয়ে তোমার মরে যাওয়া বা মৃত লাশ হয়ে বেঁচে থাকা দেখার বা সাহস দিয়ে পাশে দাঁড়ানোর কেউ নেই। আয়নার সামনে দাঁড়িয়ে যা দেখছো সেই হয়তো অল্প বিস্তর তোমার চলার রাস্তা বা সংগ্রাম কিছুটা ধারণ করতে পারে যদি তুমি চাও! 

মেয়ে তুমি নিজেকে বাঁচিয়ে চলা শেখো, বাঁচতে শেখো, কৌশলী হও, আত্মরক্ষা শেখো, অমানুষদের মুখোমুখি হওয়া শিখতে চাইলে তোমাকে সবার আগে কি ভীষণ সাহসী, আত্মবিশ্বাসী আর আত্মপ্রত্যয়ী হতে হবে এটা ভাবো... যতোটা তোমার গায়ে অনেক অনেক কাপড় জড়ানো নিয়ে ভাবছো, প্রসাধনী নিয়ে ভাবছ, তারচেয়েও অনেক বেশী ভাবতে হবে এই সময়ে পথ চলার জন্যে! বাঁচতে হলে লড়তে হবে, এই যুদ্ধের অস্ত্র তুমি, তোমার ব্যাক্তিত্ব এবং সাহসিকতা, হয়তো কিছুটা হলেও কমবে তোমার উপর নির্যাতনের মাত্রা যদি তুমি তা রুখতে শেখো!!! বাংলাদেশে একটি মেয়েও যৌন নির্যাতনের স্বীকার সেইদিনই হবে না, যেদিন প্রতিটা ঘরের প্রতিটা ছেলে না অনুভব করবে ''এইসব কষ্টের মাত্রা কি তীব্র বা এটা কতোটা হীন-নীচ কাজ'!

[আইনের শাসন, বড় রাজনৈতিক দলের ছত্রছায়া না পাওয়া... এইসব কেবল নির্যাতনের মাত্রা কমাতে পারে, নির্মূল না]

নাদিরা সুলতানা নদী'র ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত