আপনার স্বামী কিছু বলে না!

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৮, ২৩:০৩

স্ত্রীকে নিয়ন্ত্রনে রাখতে না পারলে আবার কিসের পুরুষ! জ্বী, এমনটাই ধারণা এদেশের অধিকাংশ পুরুষ এমনকি অনেক নারীদেরও। এই তো কিছুদিন আগে যখন আমার বাগদান হল, অনেক কাছের বন্ধু বা আত্মীয়দের প্রশ্ন ছিল- তুমি যা মেয়ে, তোমাকে নিয়ন্ত্রণে রাখতে পারবে তো তোমার বর? যেন দুনিয়া ভরা মেয়েরা বিয়ে করেই তার স্বামী তাকে নিয়ন্ত্রণ করবে বলে আর পুরুষরা বিয়ে করে তার স্ত্রীকে নিয়ন্ত্রণে রাখবে বলে!

কিছুদিন আগে আমার এক পুরুষ সহকর্মী, আমারই এক নারী সহকর্মীকে জিজ্ঞেস করে- আপু, আপনি কি এখনো আপনার বাবার অধীনে আছেন নাকি আপনার স্বামীর? মানে জানতে চাচ্ছিলাম- আপনি বিয়ে করেছেন কিনা! এর অর্থ কি? এই সমাজের মানুষ ধরেই নেয়- এই সমাজে একজন মেয়ে যতই প্রতিষ্ঠিত হোক, অর্থনৈতিকভাবে যতই স্বাবলম্বী হোক, তাকে একজন পুরুষের নিয়ন্ত্রণেই থাকতে হবে!

আমার এক বন্ধুর স্বামী মাঝে মধ্যে মদ্যপান করতেন, সেটা সমস্যা ছিল না। সমস্যা হতো তখনই যখন তিনি নিজের লিমিট ভুলে ইচ্ছামতো পান করে বাড়িতে এসে মাতলামি করতেন। তো আমার বন্ধু যখন তাকে বললো- মদ পান না করতে বা নিজের লিমিটের মধ্যে করতে, তখন তিনি বললেন- বন্ধুদের যদি বলেন যে বউ মানা করেছে বলে মদ পান করবেন না, তবে সবাই তাকে বলবে জোরু কা গোলাম অর্থাৎ যে কিনা বউ এর চাকর। অর্থাৎ স্ত্রী স্বামীর কথা শুনে চললে তিনি আদর্শ স্ত্রী, কিন্তু উল্টোটা হলে সেই পুরুষ হয়ে যাবেন বউ এর চাকর! এই দ্বিচারিতার অর্থ কি?

আমি বা আমরা যারা নারী পুরুষের মাঝে কোন বিভেদ দেখি না, মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করি, তাদের প্রায়ই একটা প্রশ্ন শুনতে হয়- আপনার/আপনাদের স্বামী কিছু বলে না! এই আধুনিক যুগে একজন মেয়ে নিজের মত প্রকাশ করলে, নিজের পছন্দটাকে গুরুত্ব দিলে, নিজের মত করে নিজের জীবন যাপন করলে, নিজের কাজটা নিজে করলে, কেন তার স্বামী তাকে কিছু বলবে- বলেন তো!

গাজী জয়িতা মাহিদ এর ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত