আমাদের সন্তানেরা ‘খুচরা বিষয়’ নয়

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৭, ১৭:১৮

আমাদের সন্তানেরা কখনই আমাদের কাছে খুচরা কোন বিষয় নয়। আমাদের পূর্ণতা, আমাদের ভবিষ্যৎ। মাননীয়া আপনার, খুচরো কারবারে আমরা একেবারেই দিশেহারা, কিন্তু বাকহীন নই।

একজন চাষীও জানে যে ভালো ফসল পেতে হলে চারা ভালো হতে হয়। তাই শস্য আবাদের প্রারম্ভেই বীজতলা ভালো করে নিড়ানি দেয়, আগাছা মুক্ত করে। পোকার আক্রমন থেকে রক্ষা করে, অধিক সূর্যতাপ এবং অতিবৃষ্টি থেকে রক্ষার ব্যবস্থা রাখে। অন্য গাছের ছায়া থেকেও মুক্ত রাখে। অর্থাৎ ভালো ফসলের আকাঙ্ক্ষা করতে হলে ভালো চাষী মাত্রই বীজতলার উপযুক্ততা বুঝে।

আমরা সকলেই জানি শিশুরাই জাতির ভবিষ্যৎ। আজকের শিশুই আগামীদিনের জাতীর কর্ণধার হবে। দেশের নেতৃত্ব দিবে। আজ যে শিশু সেই ভবিষ্যতের নেতা, জজ, ব্যারিস্টার, ডাক্তার কিংবা শিক্ষক হবে।

প্রতিটি মা বাবার ভবিষ্যৎ উত্তরসূরি এই সব শিশু। যাদের সকল চাওয়া পাওয়া নিরাপত্তা বেড়ে উঠার জন্যই জীবনের সকল আয়োজন। তার ভিত্তিই হচ্ছে প্রাথমিক শিক্ষা।

এতদিন জানতাম আমাদের প্রাথমিক শিক্ষকেরা অপরিসীম পরিশ্রম করেও অবহেলিত। আর এখন শুনতে হয় আমাদের প্রাণপ্রিয় শিশু এবং তাদের প্রথম পাঠগ্রহণই খুচরা বিষয়। এর চেয়ে আর হতাশার কি হতে পারে মাননীয়া?

অনেক মূর্খের ভিড়েও এতদিন মনের নিভৃত কোণে ক্ষীণ আশা সুপ্ত ছিলো, আমাদের প্রধানমন্ত্রী অনেক জ্ঞানী এবং সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে ভুল করেন না। আজ আর নিরাশায় মুখ লোকানোর জায়গাটুকুও থাকলো না!

স্বপ্না দে’র ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত