আমাদের সাথে তোমাদের পার্থক্য কি জানো?

প্রকাশ : ১৪ জুলাই ২০১৬, ১৪:৪৮

আমার বন্ধু বিওয়ার্ন অনেকক্ষণ ধরে উশখুশ করছিল কিছু একটা বলার জন্য। ওকে কখনো এমন আমতাআমতা করতে দেখিনি তাই খানিকটা অবাক হয়েই বললাম, ঝেড়ে কাশো, ঝটপট বলে ফেল কি জানতে চাও। আমার কনফিডেন্স দেখে ওর মুখেও কিছুটা আত্মবিশ্বাস চলে এল, তবুও ইনিয়ে বিনিয়ে জানতে চাইল 

-- আচ্ছা ক্যামেলিয়া এই যে তোমাদের দেশে বন্যা হয়, রোড এক্সিডেন্ট হয় এই যে জঙ্গিরা মানুষ মারছে ... 

এই পর্যন্ত বলার পর ওকে থামিয়ে দিলাম। কারণ এই প্রশ্নটা আমার জানা, গত এক সপ্তাহে প্রতিটা সুইডিশ বন্ধু আমার কাছে প্রায় একই প্রশ্ন করেছে। 

এবার কোন রকম দ্বিধা দ্বন্দ্বের মধ্যেই গেলাম না, বললাম, আমি জানি তুমি কি বলতে চাও। হ্যাঁ এটা খুব সত্যি আমার দেশে এসব হয়, কেন সুইডেনে এক্সিডেন্ট হয় না? জঙ্গী হামলা হয় না? 

এই তো বছর দুয়েক আগেও মালমোতে জঙ্গি হামলায় মানুষ মারা গেছে, যায় নি? তোমার দেশ থেকেও আইএস এ যোগ দিয়েছে, দেয় নি? পৃথিবীর কোথায় খারাপ মানুষ নেই বল! আছে সব দেশেই আছে, হয়ত কোথাও কম কোথাও বেশি। আমাদের জনসংখ্যা ষোল কোটি আর তোমাদের এক কোটি, যদি তোমাদের ১ হাজার খারাপ মানুষ থাকে তবে আমাদের আছে ষোল হাজার। হিসাব তো সেই একই। 

কিন্তু আমাদের সাথে তোমাদের পার্থক্য কি জানো? 

তোমরা অবশ্যই প্রযুক্তিতে, সভ্যতায় অনেক এগিয়ে, আমরা স্বাধীনতা পেয়েছি মাত্র ৪৪ বছর আগে আর তোমরা যুদ্ধ ছেড়ে দিয়েছ দুইশ বছর আগে তখন কি পরিমাণ মানুষ হত্যা হয়েছে সমস্ত ইউরোপে তা নিশ্চই তোমার অজানা নয়? আমরা পরিপূর্ণ ভাবে দেশ এখনো গুছিয়ে উঠতে পারিনি এটা সত্যি আমাদের ব্যর্থতা আছে, কিন্তু বিশ্বাস কর তুমি যদি আমার দেশের গ্রামে বেড়াতে যাও আর গিয়ে বল তোমার থাকার যায়গা নেই, দেখবে গ্রামের সব চেয়ে দরিদ্র মানুষটিও তোমাকে আদর করে তার বাড়িতে নিয়ে যাবে, আপ্যায়ন করবে। হাসিমুখে তোমাকে তার অতিথি বানাবে। আমাদের সব চেয়ে বড় শক্তি কি জান? আমরা হাসতে জানি। আমাদের দারিদ্রতা আমরা স্রেফ হাসি দিয়ে জয় করে ফেলি। এখানে কেউ মন খারাপ করলে সবাই মিলে তার মন ভাল করার কাজে লেগে যায়। আমরা কেউ একা থাকতে পছন্দ করি না। আমরা কার বাড়িতে এপ্যেন্টমেন্ট নিয়ে যাই না, বন্ধুকে প্লিজ, থ্যাংকইউ এসব বলি না সরাসরি বুকে টেনে গালি দেই। এটাই আমরা। 

আমি সুইডেন পছন্দ করি কারণ এই দেশটা আমাকে ভালবেসেছে, আপন করে নিয়েছে তাই এই দেশের প্রতি আমি কৃতজ্ঞ কিন্তু বিশ্বাস কর এই দেশটা আমাকে ভালবাসে কারণ আমার দেশ আমাকে শিখিয়েছে কিভাবে অন্যকে আপন করে নিতে হয়, এই যে তুমি আমাকে বন্ধু করে নিয়েছ তার কারণ আমার দেশ আমাকে শিখিয়েছে বন্ধুত্ব। আমি ক্যামেলিয়া, আমিই বাংলাদেশ।

একটানা বলে আমি নিঃশ্বাস নেবার জন্য থামলাম, তাকিয়ে দেখি বিওয়ার্ন বারবার মাথা ঝাঁকাচ্ছে। ওর মুখে এক টুকরো হাসি। আমি বুঝে গেলাম আজ থেকে আমার এই সুইডিশ বন্ধু বাংলাদেশ কে ভালবাসবে।

ফড়িং ক্যামেলিয়া এর ফেসবুক স্ট্যাটাস থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত