ধর্ষকদের বিরুদ্ধে আত্মরক্ষায় নারীকেই এগিয়ে আসতে হবে

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১৩:২৩

মালবিকা শীলা

ধর্ষণ হচ্ছে একজন নারী অথবা শিশুর ওপর করা নিষ্ঠুরতম একটি অপরাধ। একজন প্রাপ্তবয়স্ক মেয়ে হয়তো সেই মুহূর্তে নিজেকে রক্ষা করার জন্য হাতের কাছে যা পাওয়া যায় তাই নিয়ে আক্রমণ করতে পারেন, একটি শিশুর জন্য আত্মরক্ষা করাটা কঠিন। ধর্ষকের সংখ্যা যদি একের অধিক হয়, তখন আত্মরক্ষাটা প্রায় অসম্ভব হয়ে দাঁড়ায়!

ধর্ষকের দিক থেকে একটা বিষয় দেখি, তাদের মূল লক্ষ্য থাকে নির্জনতা, যেখানে বাধা দেওয়ার মতো কেউ থাকবে না, তারপরেই তার চেষ্টা থাকবে মেয়েটির হাত, পা, মুখ বন্ধ করে অথবা বেঁধে দেওয়ার, যাতে আক্রান্ত মেয়েটি চিৎকার না করতে পারে, বাধা না দিতে পারে। হঠাৎ আক্রমণে আত্মরক্ষার খুব স্বাভাবিক উপায়ও তখন মাথায় আসার কথা না। এরকম পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রেখে ক্যালকুলেটিভ চিন্তা করা অসম্ভব।

লিঙ্গ কর্তনের জন্য প্রয়োজনীয় অস্ত্র আক্রান্ত মানুষের হাতের নাগালে থাকবে কি? যে আক্রমণ করবে, সে তো প্রথমেই ভিক্টিমের হাত কব্জায় আনার চেষ্টা করবে। দা, বটি অথবা ছুরি আনার সময়টুকু কি ওরা পাবে?

ধরা যাক মেয়েরা বাইরে যাওয়ার সময় ব্যাগে ছুরি অথবা ব্লেড রাখল, আজকালকার দিনে সবার কাছেই মোবাইল থাকে, ধর্ষক তো প্রথমেই মোবাইল আর ব্যাগ ছিনিয়ে নেবে, যেন ভিক্টিম কারো সাথে যোগাযোগ করতে না পারে।

শিশুদের বাবা-মাকে নিজেদের আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব থেকে শুরু করে প্রতিবেশী, প্রাইভেট টিউটর, ড্রাইভার, কাজের লোক সবার সম্পর্কেই সজাগ থাকতে হবে, সন্তানের সাথে কথা বলে বুঝিয়ে দিতে হবে, কারো কোনো আচরণ অস্বস্তিকর মনে হলে, ভয় না পেয়ে বাবা মায়ের কাছে সেটা বলে দিতে। সন্তানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে হবে। স্কুল, হস্টেল, আবাসিক মাদ্রাসায় শিক্ষকদের সচেতন হতে হবে। বাচ্চাদের গায়ে কেউ অসদুদ্দেশ্য নিয়ে হাত দিলে ওরা যেন তা কর্তৃপক্ষকে জানায়।
ঘরে অথবা বাইরে মেয়েদের নিরাপত্তার জন্য মেয়েদের নিজেদেরকেই শক্ত হতে হবে। কেউ আক্রমণ করতে এলে তাকে প্রতিহত করতে যা যা করা সম্ভব করতে হবে। হোক সেটা লিঙ্গ কর্তন অথবা হত্যা। যে কোনো ট্রমায় অনেক সময় মানুষের গায়ে আসুরিক শক্তি ভর করে। নিজেকে দুর্বল না ভেবে রুখে দাঁড়ান। অলংকারের দিকে নজর না দিয়ে প্রয়োজনে শিখদের মতো কৃপাণ সাথে রাখতে হবে। যদি দশটি মেয়েও রুখে দাঁড়াতে পারেন, কোটি কোটি লোক এই মেসেজ পেয়ে যাবে। আসুন, পরবর্তী প্রজন্মকে ধর্ষণ বিরোধী শিক্ষা দিয়ে বড় করার আগে এই প্রজন্মের অসভ্যগুলোকে হাতেনাতে শিক্ষা দেই।

প্রথম প্রকাশ: চ্যানেল আই অনলাইন ২৫ সেপ্টেম্বর ২০১৭

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত