আর কত পড়ে পড়ে মার খাবেন?

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৪১

মাসরুফ হোসেন

ধর্ষণ ঠেকাতে অনেক কিছুই করার আছে। পুলিশের সীমাবদ্ধতা ঠিক করতে হবে, আইনের ফাঁক ফোঁকর বন্ধ করতে হবে, পুরুষতান্ত্রিক সমাজটাকে পাল্টাতে হবে... দ্যা লিস্ট গোজ অন এ্যান্ড অন। এর কোনটাই এক দিনে, এক সপ্তাহে বা এক মাসে সম্ভব না। বছরের পর বছর, এমনকি কয়েক যুগও লেগে যেতে পারে।

একটা মেয়ে তাহলে কি করবে? ততদিন বসে থাকবে? তার কি কিছুই করার নাই? থাকলে সেটা কি?

উত্তরটা তিনটা ইংরেজি শব্দে প্রকাশ করা যায়: Learn Self Defence.

আমি একজন পুলিশ অফিসার, সরকার আমাকে বডিগার্ড দিয়েছে, আমার পক্ষে আইন দিয়েছে। এর পরেও সারদার মাঠে শেখানো আকবর ওস্তাদজীর কথাটা সব সময় মেনে চলি- "স্যার, আপনার বডিগার্ড সবার আগে আপনি নিজে"।

প্রিয় নারী, ঈদের দিন খাবার আর শপিং এর টাকা যদি ইতোমধ্যে খরচ করে ফেলে না থাকেন, সেই টাকা দিয়ে সেল্ফ ডিফেন্স কোর্স করুন। এটা বিলাসিতা না, স্রেফ বেঁচে থাকার জন্য মৌলিক একটা প্রয়োজনীয়তা।

নিজেই খোঁজ নিন, নিয়ে ভর্তি হোন, যেখানে ভালো মনে করেন সেখানে। ইন্সট্রাকটর না থাকলে ইউটিউব ভিডিও দেখে যতটুকু সম্ভব নিজে নিজে ঘরে অনুশীলন করুন।

বিপদের মুহূর্তে কেউ আপনাকে বাঁচাবে না, কেউ না। যদি কেউ আসে সেটা আপনার সৌভাগ্য, ওটার উপর ভরসা না করাই ভালো।

এক দিনে, এক মাসে বা এক বছরে এই সমাজ পাল্টাবে না। কিন্ত এক দিনের ওয়ার্কশপে, এক মাসের অনুশীলনে বা এক বছরের কঠোর পরিশ্রমে আপনি নিজেকে পাল্টাতে পারেন।

আগেও এটা নিয়ে লেখালেখি করে গালি খেয়েছি, কেউ কেউ বলেছে এগুলো লিখি মেয়ে পটাতে। কিন্তু এসব কুৎসার ভিড়ে কোন কোন বোন জানিয়েছেন কিভাবে তারা রুখে দাঁড়িয়েছেন। এই এক দুজনের রুখে দাঁড়ানোটাই শত শত কুৎসার গ্লানি মুছে দেয়। আমার ওয়েবসাইটে [mashroofhossain.com] এরকম সেলফ ডিফেন্স নিয়ে অনেক লেখা আছে, হয়ত কাজে লাগবে।

আর কত পড়ে পড়ে মার খাবেন?
আর কত???

মাশরুফ হোসেইন এর ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত